fifa

FIFA: দু’বছর অন্তর ফুটবল বিশ্বকাপ? ৩৩ হাজার কোটি টাকা লাভ দেখছে ফিফা

ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ চার বছরের বদলে দুই বছর অন্তর আয়োজন করার পরিকল্পনা রয়েছে ফিফার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ১৫:৩৮
Share:

ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ চার বছরের বদলে দুই বছর অন্তর আয়োজন করার পরিকল্পনা রয়েছে ফিফার। ছবি: এএফপি

প্রতি দু’বছর অন্তর ফুটবল বিশ্বকাপ! সে রকমই ভাবনা-চিন্তা চলছে। ফিফার দাবি, এর ফলে প্রচুর আর্থিক লাভ হতে পারে। ফিফা সভাপতি জিয়ানি ইনফান্টিনো মনে করছেন বহু বিতর্কিত এই পরিকল্পনা কাজ করবে। ফিফার একটি বৈঠকের পর এমনটাই জানিয়েছেন তিনি। যদিও ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা প্রবল প্রতিবাদ জানিয়েছে।

ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ চার বছরের বদলে দুই বছর অন্তর আয়োজন করার পরিকল্পনা রয়েছে ফিফার। তাদের সমীক্ষা অনুযায়ী ফুটবলের অর্থনীতি পাল্টে যাবে দু’বছর অন্তর বিশ্বকাপ হলে। চার বছরে প্রায় ৩৩ হাজার ২৭৮ কোটি টাকা লাভ হতে পারে ফিফার। ২১১ জন সদস্যের মধ্যে ২০৭ জনকে নিয়ে সোমবার বৈঠক হয়। ফিফা জানিয়েছে প্রতি চার বছর অন্তর সব সদস্যকে ১৪৩ কোটি টাকা করে দিতে পারবে তারা। সেখানে ব্রাজিলও যা পাবে, ফুটবল মানচিত্রে গুয়ামের মতো অপরিচিত দেশও তাই পাবে।

Advertisement

এই পরিকল্পনার বিরোধিতা করেছে দক্ষিণ আমেরিকা ও ইউরোপ। কিন্তু উয়েফা মনে করছে দু’বছর অন্তর বিশ্বকাপ হলে ক্ষতি হবে তাদের। চার বছরে প্রায় ২২ হাজার ৬৭৫ কোটি টাকা ক্ষতি হতে পারে বলে মনে করছে উয়েফা। দক্ষিণ আমেরিকাও দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবে রাজি নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন