FIFA World Cup 2022

কাতার বিশ্বকাপে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে নাকি চুরি করেছিল অস্ট্রেলিয়া!

ম্যাচ জিততে বিপক্ষের পরিকল্পনা চুরি করেছিল অস্ট্রেলিয়া! এমনটাই দেখা যাচ্ছে একটি ভিডিয়োতে। নেটমাধ্যমে সেই ভিডিয়ো দেখেই অস্ট্রেলিয়ার চুরি ধরা পড়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ২০:৩৭
Share:

৩০ নভেম্বর একই সঙ্গে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া-ডেনমার্ক। ছবি: পিটিআই

এ বারের কাতার বিশ্বকাপে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়া। শেষ ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে নকআউট পর্বের দরজা খুলেছিল তারা। কিন্তু সেই ম্যাচ জিততে বিপক্ষের পরিকল্পনা চুরি করেছিল অস্ট্রেলিয়া! এমনটাই দেখা যাচ্ছে একটি ভিডিয়োতে। নেটমাধ্যমে সেই ভিডিয়ো দেখেই অস্ট্রেলিয়ার চুরি ধরা পড়ে গিয়েছে।

Advertisement

৩০ নভেম্বর একই সঙ্গে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া-ডেনমার্ক এবং ফ্রান্স-তিউনিশিয়া। সেই ম্যাচ দু’টির ফলের উপর নির্ভর করছিল কোন দল যাবে নকআউটে। ফ্রান্স পরের পর্বের জন্য আগেই যোগ্যতা অর্জন করেছিল। বাকি একটি জায়গা কে পাবে সেই নিয়ে ছিল লড়াই। সেই ম্যাচ চলার সময় ৭০ মিনিটের খেলা যখন চলছে, তখন অস্ট্রেলিয়া এগিয়ে ১-০ গোলে। শেষ ২০ মিনিটে দু’টি গোল করতে পারলে ডেনমার্ক যোগ্যতা অর্জন করে নিতে পারত নক আউটের জন্য। সেই কারণে ডেনমার্ক ওই সময় দু’জন স্ট্রাইকারকে মাঠে নামায়। সেই সঙ্গে একটি চিরকুটে অধিনায়ক এরিকসেনকে পরিকল্পনা লিখে পাঠান কোচ।

সেই সময় ভুল করেন এরিকসেন। তিনি কাগজে লেখা সেই পরিকল্পনা দেখে নিয়ে তা মাটিতে ফেলে দেন। যে কাগজটি অস্ট্রেলিয়ার এক ফুটবলার তুলে নিয়ে তাদের কোচকে দিয়ে দেন। ডেনমার্কের পরিকল্পনা বুঝে যায় অস্ট্রেলিয়া। সঙ্গে সঙ্গে তারা একজন রক্ষণভাগের ফুটবলারকে নামিয়ে দেয়। তিনি নামতেই ৫-৪-১ ফর্মেশনে চলে যায় অস্ট্রেলিয়া। গোলের সামনে একাধিক ফুটবলারকে রেখে ডেনমার্কের গোল করার রাস্তাটাই বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া। ১-০ গোলে ম্যাচ জেতে তারা। অন্য দিকে ফ্রান্স হেরে যায় তিউনিশিয়ার বিরুদ্ধে। তাতে অস্ট্রেলিয়া এবং ফ্রান্স গ্রুপ ডি থেকে পৌঁছে যায় পরের পর্বে। যদিও সেই পর্ব থেকেই ঘরে ফেরে অস্ট্রেলিয়া। আর্জেন্টিনার বিরুদ্ধে ১-২ গোলে হেরে বিশ্বকাপ শেষ হয়ে যায় তাদের। সেই আর্জেন্টিনায় এ বারের বিশ্বকাপ জিতে নেয় ফ্রান্সকে হারিয়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন