FIFA World Cup 2022

বিশ্বকাপের উদ্বোধনে চাঁদের হাট! থাকছেন শাকিরা, ভারতের প্রতিনিধিও, তালিকায় আর কে

২০ নভেম্বর শুরু হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। সেই অনুষ্ঠানে ভারতের পাশাপাশি আরও বিভিন্ন দেশ থেকে প্রতিনিধিরা থাকছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৭:২১
Share:

বিশ্বকাপের উদ্বোধনে থাকছেন শাকিরা। ফাইল ছবি

আগামী ২০ নভেম্বর শুরু হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। আয়োজক দেশ কাতার এবং ইকুয়েডরের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হবে প্রতিযোগিতা। তার আগে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে খ্যাতনামীরা আসবেন সেই অনুষ্ঠান করতে।

Advertisement

কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে অনেক দিন ধরেই সমালোচনা হচ্ছে। এত ছোট দেশে এত বড় মাপের প্রতিযোগিতা কেন আয়োজন করতে দেওয়া হল, তা নিয়েই প্রশ্ন। প্রাক্তন ফিফা সভাপতি শেপ ব্লাটারও মেনে নিয়েছেন, কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়ার সিদ্ধান্ত ভুল ছিল। তবে বিশ্বকাপ এগিয়ে আসার সঙ্গে সঙ্গে এ বিষয়ে আলোচনা কমে যাবে বলে মনে করছেন আয়োজকরা।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ এবং অনুষ্ঠান হবে আল বায়েত স্টেডিয়ামে। দোহার কেন্দ্র থেকে ৪০ কিমি দূরে আল খোরে সেই স্টেডিয়াম। ৬০ হাজার দর্শক খেলা দেখতে পারবেন। ভারতীয় সময় সন্ধে ৭.৩০টা থেকে অনুষ্ঠান শুরু হবে। কারা অনুষ্ঠান করবেন তার তালিকা এখনও প্রকাশ করা হয়নি ফিফার তরফে। তবে একটা ইঙ্গিত মিলেছে বিভিন্ন তরফে।

Advertisement

দক্ষিণ কোরিয়ায় বিখ্যাত ব্যান্ড বিটিএস-এর জানকুক পারফর্ম করবেন। এ ছাড়া কলম্বিয়ার গায়িকা শাকিরা, ব্ল্যাক আয়েড পিস, রবি উইলিয়ামস এবং ভারতের নোরা ফতেহির পারফর্ম করার কথা হয়েছে। শোনা গিয়েছিল ব্রিটিশ গায়িকা ডুয়া লিপাও থাকবেন। তবে সেই দাবি অস্বীকার করেছেন তিনি। কাতারের তরফে বিরাট অর্থে আমন্ত্রণ জানানো হয়েছিল গায়ক রড স্টুয়ার্টকে। তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন দেশটি কাতার বলেই।

এ ছাড়াও ফিফার ফ্যান ফেস্টিভ্যাল হবে দোহার আল বিদ্দা পার্কে। সেখানে এক মাস ধরে পারফর্ম করবেন বিভিন্ন খ্যাতনামীরা। বিনামূল্যে দর্শকদের কাছে এই অনুষ্ঠান দেখার সুযোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন