FIFA World Cup 2022

চটেছেন ইংরেজরা, বিশ্বকাপ থেকে হ্যারি কেনরা বিদায় নিতে কী করল আইরিশ বিমান সংস্থা?

ইংল্যান্ডের হারে খুশি আয়ারল্যান্ড। সমাজমাধ্যমে নানা রসিকতা চলছে হ্যারি কেনদের নিয়ে। একটি আইরিশ বিমান সংস্থার টুইট ফুটবলপ্রেমীদের মধ্যে জনপ্রিয় হলেও চটেছেন ইংরেজরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ২০:৫২
Share:

বিশ্বকাপে হ্যারি কেনদের বিদায়ের পর তাঁদের নিয়ে রসিকতায় মেতেছেন আইরিশরা। ছবি: টুইটার।

ইংল্যান্ড ফুটবল দল বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় ইংরেজরা হতাশ হলেও বেজায় খুশি তাদের প্রতিবেশী দেশ আয়ারল্যান্ড। ফ্রান্সের কাছে ইংল্যান্ড হারার পর সমাজমাধ্যমে নানা রসিকতা শুরু করেছেন আইরিশরা। নজর কাড়ছে আয়ারল্যান্ডের বিমান সংস্থা রায়ানএয়ারের বুদ্ধিদীপ্ত রসিকতা।

Advertisement

ইংল্যান্ড বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর বিমানবন্দরের একটি দিক্‌নির্দেশ বোর্ডের ছবি দিয়েছে রায়ানএয়ার। যে বোর্ডে লেখা রয়েছে ‘সাউথ গেট’ এবং ‘ডিপার্চার’। বোর্ডে বাইরে যাওয়ার দক্ষিণ দিকের দরজা বোঝানো হলেও রায়ানএয়ার বোঝাতে চেয়েছে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের চলে যাওয়ার সময় হয়েছে। ছবির সঙ্গে বিমান সংস্থাটি লিখেছে, ‘‘ওরা বাড়ি ফিরে আসছে।’’ সঙ্গে বলা হয়েছে, ঘোষণার আর কিছু নেই।

আরও একটি টুইট করেছে বিমান সংস্থাটি। তাতে ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেনের পেনাল্টি নষ্ট নিয়ে রসিকতা করা হয়েছে। একটি তিন সেকেন্ডের ভিডিয়ো দেওয়া হয়েছে। তাতে দেখা যাচ্ছে রায়ানএয়ারের বিমানের দিকে একটি ফুটবল উড়ে যাচ্ছে এবং বলটি বিমানের উপর দিয়ে চলে যাচ্ছে। উপরে লেখা হয়েছে। ‘‘মনে হচ্ছে আল্পসের উপর দিয়ে চলে গেল’’। সঙ্গে মনে করিয়ে দেওয়া হয়েছে ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচের কথা।

Advertisement

আইরিশ বিমান সংস্থার টুইট দু’টি জনপ্রিয় হলেও ভাল ভাবে নিচ্ছেন না ইংরেজরা। যদিও হ্যারি কেনদের বিদায়ের পর তাঁরা কিছু বলতে পারছেন না। উল্লেখ্য, তুলনায় ভাল খেলেও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে ইংল্যান্ডকে। ফ্রান্সের বিরুদ্ধে দু’টি পেনাল্টি পায় ইংল্যান্ড। প্রথমটি থেকে হ্যারি কেন গোল করলেও ম্যাচের ৮৪ মিনিটে দ্বিতীয়টি নষ্ট করেন তিনি। ১-২ ব্যবধানে ম্যাচ হেরে যায় ইংল্যান্ড।

ফুটবল বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন ইংল্যান্ড ছিল বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার। ১৯৬৬ সালের পর দ্বিতীয় বার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সেরা সুযোগ ছিল এ বারেই। প্রত্যাশা মতো বিশ্বকাপ অভিযান ভাল ভাবে শুরু করলেও শেষ আটের লড়াইয়ে হার মানতে হয় তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন