FIFA World Cup 2022

বিশ্বকাপ যে জিতেছেন, বিশ্বাসই করতে পারছেন না মেসি, কী লিখলেন লিয়ো

২০০৬ সাল থেকে বিশ্বকাপ খেলছেন মেসি। ব্যক্তিগত ট্রফি, রেকর্ড রয়েছে অনেক। দেশের হয়ে কোপা আমেরিকা জিতেছেন। কিন্তু তবু ছিল না বিশ্বকাপ। সেই স্বপ্নপূরণ হল রবিবার। তার পর কী লিখলেন মেসি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৫:৪৫
Share:

২০০৬ সাল থেকে বিশ্বকাপ খেলছেন মেসি। এই প্রথম জিতলেন ট্রফি। ছবি: পিটিআই

বিশ্বকাপ জিতে শিশুর মতো হাসছিলেন লিয়োনেল মেসি। যে ট্রফি জেতার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন তিনি, সেটি জিতে দেখা গেল মেসির মুখে শুধু চওড়া হাসি। মেসি বিশ্বাসই করতে পারছিলেন না যে, তাঁর স্বপ্নপূরণ হয়েছে। ম্যাচ শেষে সে কথাই লিখলেন মেসি। জানালেন তাঁর অনুভূতির কথা।

Advertisement

২০০৬ সাল থেকে বিশ্বকাপ খেলছেন মেসি। ব্যক্তিগত ট্রফি একাধিক তাঁর দখলে। রয়েছে অনেক রেকর্ডও। বার্সেলোনার হয়ে একাধিক ট্রফি জিতেছেন। দেশের হয়ে কোপা আমেরিকা জিতেছেন। কিন্তু তবু ছিল না বিশ্বকাপ। যা পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন তিনি। সেই স্বপ্নপূরণ হল রবিবার। বিশ্বকাপ জিতে মেসি লিখলেন, “বিশ্ব চ্যাম্পিয়ন। কত বার এই স্বপ্ন দেখেছি। এটা পাওয়ার জন্য কত অপেক্ষা করেছি। সেটা পাওয়ার পর বিশ্বাসই হচ্ছে না যে পেয়েছি। পরিবারকে ধন্যবাদ আমার পাশে থাকার জন্য। ধন্যবাদ তাঁদের যারা বিশ্বাস করেছিল যে আমি পারব। আরও এক বার প্রমাণ হয়ে গেল আর্জেন্টিনার গোটা দল এক হয়ে যদি কিছু চায়, সেটা পায়। কোনও ব্যক্তি নয়, গোটা দলের জন্যই এটা সম্ভব হয়েছে। একটা স্বপ্নের পিছনে সবাই দৌড়েছি। আমরা পেরেছি। তর সইছে না। আর্জেন্টিনা যেতে চাই। খুব তাড়াতাড়ি দেখা হবে।”

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার শুরুটা ভাল হয়নি। প্রথম ম্যাচেই সৌদি আরবের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন মেসিরা। সেই ধাক্কাটাই পাল্টে দিল আর্জেন্টিনাকে। এর পর আর হারেনি তারা। একের পর এক বাধা টপকে মেসির হাতে বিশ্বকাপ। মেসি আগেই জানিয়েছিলেন যে, এটাই তাঁর শেষ বিশ্বকাপ। পরের বিশ্বকাপে আর খেলবেন না তিনি। রবিবার বিশ্বকাপ জিতে বলেন, “ট্রফি নিয়েই বিশ্বকাপ অভিযান শেষ করতে চেয়েছিলাম। সেটা পেরেছি। এর থেকে বেশি আর কিছু চাইতে পারি না। কোপা আমেরিকার পর বিশ্বকাপ। ভাবতেই পারছি না। এর পর কী হবে? এখনই বলতে পারব না। ফুটবল খেলতে ভালবাসি। জাতীয় দলের হয়ে খেলা আমাদের কাছে গর্বের। আশা করি বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর আরও কয়েকটা ম্যাচ খেলব। তার পর অবসর নেব।”

Advertisement

ফুটবলার হিসাবে অর্জন করার মতো আর কিছুই বাকি নেই মেসির। তবু বিশ্ব চ্যাম্পিয়ন দলের হয়ে আরও কয়েকটা ম্যাচ খেলতে চান ৩৫ বছরের ফুটবলার। তাঁর পায়ের জাদু আরও কিছু দিন দেখতে পাবে ফুটবলবিশ্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন