Russia Ukraine War

Russia Football: আন্তর্জাতিক ক্রীড়া আদালতে ফের ধাক্কা, রাশিয়ার বিশ্বকাপ খেলা বিশবাঁও জলে

রাশিয়া নির্বাসিত হওয়ায় পোল্যান্ড আগামী সপ্তাহে সুইডেন অথবা চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৭:৫০
Share:

আন্তর্জাতিক ক্রীড়া আদালত। ছবি: টুইটার থেকে

আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস) ফের ধাক্কা খেল রাশিয়া। ফলে কাতার বিশ্বকাপে তাদের খেলার সম্ভাবনা আরও কঠিন হল।

ফিফা এবং উয়েফার নির্বাসন নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয় রাশিয়া। দ্রুত শুনানির অনুরোধও করেছিল রাশিয়া। কিন্তু তৃতীয় বার রাশিয়ার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিল আদালত।

Advertisement

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলা এই সপ্তাহ থেকেই আবার শুরু হবে। তার আগে নির্বাসন ওঠায় রাশিয়া ফুটবলের সমস্যা আরও তীব্র হল। উল্লেখ্য, গত ৮ মার্চ রাশিয়াকে নির্বাসিত করার পরেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে পোল্যান্ডকে বাই দিয়ে দেয় ফিফা।

ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে আগেই পোল্যান্ডের পাশাপাশি চেক প্রজাতন্ত্র এবং সুইডেন খেলতে অস্বীকার করে রাশিয়ার বিরুদ্ধে। পরিবর্তীত পরিস্থিতিতে পোল্যান্ড আগামী সপ্তাহে সুইডেন অথবা চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলবে।

Advertisement

এর আগে দু’বার রাশিয়ার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। রাশিয়ার পক্ষ থেকে নির্বাসনের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশের আবেদনেও গুরুত্ব দেয়নি আন্তর্জাতিক ক্রীড়া আদালত। উল্লেখ্য, রাশিয়ার পাশে থাকায় নির্বাসিত হয়েছে বেলারুশও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন