2022 FIFA World Cup

ফ্রান্স দলে ভারান, উত্তেজিত এমবাপে

চোটের জন্য বিশ্রামে থাকলেও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার ভারানকে শেষপর্যন্ত দলে রাখা হল। মারাত্মক চোটে ছিটকে যাওয়া পল পোগবা ও এনগোলো কঁতেকে ছাড়াই ঘুঁটি সাজাবেন দেশঁ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ০৭:০৯
Share:

স্বস্তি: বিশ্বকাপের জন্য সম্পূর্ণ ফিট রাফায়েল ভারান। ফাইল চিত্র

রাফায়েল ভারানকে রেখেই কাতার বিশ্বকাপের ২৫ জনের ফ্রান্স দল ঘোষণা করা হল। প্রত্যাশিত ভাবেই কিলিয়ান এমবাপে, করিম বেঞ্জেমা, অঁতোয়ান গ্রিজ়ম্যানকে দলে রাখলেন ফরাসি জাতীয় দলের কোচ দিদিয়ে দশঁ।

Advertisement

চোটের জন্য এই মুহূর্তে বিশ্রামে থাকলেও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার ভারানকে শেষপর্যন্ত দলে রাখা হল। পাশাপাশি মারাত্মক চোটে ছিটকে যাওয়া পল পোগবা ও এনগোলো কঁতেকে ছাড়াই ঘুঁটি সাজাবেন দেশঁ। যার অর্থ, বিশ্বসেরা দলের মাঝমাঠ সামলোনোর দায়িত্ব বর্তাবে তুলনামূলক ভাবে তরুণ ও অনভিজ্ঞ রিয়াল মাদ্রিদ জুটি এদুয়ার্দো কামাভিঙ্গা, অঁহেলিয়া চুয়ামেনি এবং এএস মোনাকোর ইউসুফ ফোফানার।

দল ঘোষিত হতেই এমবাপে টুইটারে লিখলেন ‘‘দেশের হয়ে বিশ্বের সর্বোচ্চ প্রতিযোগিতায় খেলাটা আমার সবচেয়ে বড় স্বপ্ন ছিল।’’ ২৩ বছরের স্ট্রাইকার দেশের হয়ে ৫৯ ম্যাচে ইতিমধ্যেই ২৮ গোল করেছেন। করিয়েছেন ২১টি গোল। এর আগেও এমবাপে অনেক বার বলেছেন, চার বছর আগে ফ্রান্সের জার্সি গায়ে বিশ্বকাপ হাতে ধরা তাঁর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত!

Advertisement

রাশিয়া বিশ্বকাপে চার গোল করেছিলেন প্যারিস সঁ জরমঁ-র তারকা। একটি গোল করিয়েছিলেন। একইসঙ্গে ২০২০-’২১ মরসুমে ফ্রান্সের উয়েফা নেশনস লিগ জয়েও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এ’মরসুমেও এমবাপে ছন্দে আছেন। পিএসজি-র হয়ে করেছেন ১৮ গোল। সব প্রতিযোগিতা ধরে তাঁর ক্লাব টানা ২০ ম্যাচ অপরাজিতও আছে।

নির্বাসন না ওঠায় রাশিয়ায় খেলেননি এ বারের বালঁ দ্য-র জয়ী বেঞ্জেমা। দেশঁ-র সঙ্গে তাঁর সম্পর্ক নিয়েও অতীতে চর্চা হয়েছে। তবে কাতারে তাঁকে নিয়েই যাচ্ছেন কোচ। এ বারের ফ্রান্স দল আক্ষরিক অর্থেই তারুণ্য ও অভিজ্ঞতার অসাধারণ মিশ্রণ। দলে যেমন ২০ বছর বয়সি এদুয়ার্দো কামাভিঙ্গা, ২২ বছরের চুয়ামেনি রয়েছেন তেমনই প্রবীণ অলিভিয়ের জিহু, বেঞ্জেমাদেরও খেলতে দেখা যাবে মরুশহরে।

বিশ্বকাপের আগে রিয়াল মাদ্রিদের শেষ ম্যাচ বেঞ্জেমা পেশির চোটের কারণে খেলতে না পারলেও সেটা বিরাট উদ্বেগের কিছু নয় বলে জানা গিয়েছে। কাতারে ফ্রান্স রয়েছে ‘ডি’ গ্রুপে। এমবাপেদের গ্রুপে ম্যাচ ২৩ নভেম্বর (অস্ট্রেলিয়া), ২৬ নভেম্বর (ডেনমার্ক) ও ৩০ নভেম্বর (টিউনিশিয়া)।

ফ্রান্স দল— গোলরক্ষক: আলফোঁস আহেওলা, হুগো লরিস ও স্টিভ মনদোনদা

ডিফেন্ডার: রিকা অ্যানোদেজ়, তেয়ো এর্নান্দেস, পেসনেল কিমপেমবে, ইবাহিমা কোনাতে, জ়ুল কুন্দে, বঁজামা পাভা, উইলিয়াম স্যালিবা, দাইউ উপামিকানো, রাফায়েল ভারানে।

মিডফিল্ডার: এদুয়ার্দো কামাভিঙ্গা, ইউসোইফ ফোফানা, মাত্তেয়ো গেনদুজ়ি, আদ্রিঁয়া রাবিউ, অঁহেলিয়া চুয়ামেনি, জদাঁ ভেরিতু।

ফরোয়ার্ড: করিম বেঞ্জেমা, কিংসলে কোমান, উসমান দেম্বেলে, অলিভিয়ে জিহু, অঁতোয়া গ্রিজ়ম্যান, কিলিয়ান এমবাপে ও ক্রিস্তোফা এনকুনকু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন