Hong Kong

AFC Asia Cup Qualifier: জাতীয় পতাকা নিয়ে বির্তকের মধ্যেই জয় হংকংয়ের

এএফসি সিদ্ধান্ত নেয়, ম্যাচের আগে স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে দুই দেশেরজাতীয় পতাকার গ্রাফিক ফুটিয়ে তোলা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ০৮:২৯
Share:

আফগানিস্তানকে হারিয়ে উচ্ছ্বাস হংকং-এর। ছবি পিটিাই।

এএফসি এশিয়ান কাপ যোগ্যতা পর্ব

Advertisement

হংকং ২ আফগানিস্তান ১

Advertisement

কলকাতায় এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে ‘ডি’ গ্রুপের লড়াই শুরু হওয়ার আগেই আবহ উত্তপ্ত হয়ে উঠল জাতীয় পতাকা নিয়ে বিতর্কে। কাম্বোডিয়ার টিম ম্যানেজমেন্ট বুধবার এএফসির কাছে যে জাতীয় পতাকা জমা দিয়েছিল, তাতে অনেক ত্রুটি রয়েছে বলে তা বাতিল করে দেয় এশিয়ার ফুটবল নিয়ামক সংস্থা।

অভিযোগ, কাম্বোডিয়ার জাতীয় পতাকার রং এবং দৈর্ঘ্য-প্রস্থ ঠিক নেই। কাম্বোডিয়ার তরফে দাবি করা হয়, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনই তাদের ত্রুটিপূর্ণ জাতীয় পতাকা দিয়েছে। এখানেই শেষ নয়। হোটেলে ঠিক মতো খাবার না দেওয়ার অভিযোগও করেছে। সেই সঙ্গে দাবি জানিয়েছিল, ম্যাচ বাতিল করার। অথচ খোঁজ নিয়ে জানা গিয়েছে,কাম্বোডিয়ার টিম ম্যানেজমেন্ট নিজেদের দেশের জাতীয় পতাকা না নিয়েই কলকাতায় এসেছে। পরিস্থিতি সামলাতে এখান থেকে জাতীয় পতাকা জোগাড় করেছে।এই ঘটনার পরেই এএফসি সিদ্ধান্ত নেয়, ম্যাচের আগে স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে দুই দেশেরজাতীয় পতাকার গ্রাফিক ফুটিয়ে তোলা হবে।

এক বিবৃতিতে এশিয়ার ফুটবল নিয়ামক সংস্থা জানায়, ‘‘কাম্বোডিয়া যে জাতীয় পতাকা জমা দিয়েছিল, তা প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী সব শর্ত পূরণ করতে পারেনি। এই কারণেই এএফসির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ম্যাচের আগে জায়ান্ট স্ক্রিনে প্রতিদ্বন্দ্বী দুই দেশের জাতীয় পতাকার গ্রাফিক দেখানো হবে।”

জাতীয় পতাকা নিয়ে বিতর্কের আবহেই বুধবার বিকেল সাড়ে চারটেয় আফগানিস্তানকে ২-১ গোলে হারিয়ে এএফসিকাপের যোগ্যতা অর্জন পর্বে ‘ডি’ গ্রুপে যাত্রা শুরু করল হংকং। ২৩ মিনিটে প্রথম গোল করেন ওয়াই ওয়। ২৭ মিনিটে ২-০ করেন ম্যাথিউ ইলিয়ট উইং কাই। ৮১ মিনিটে ব্যবধান কমান ফারশাদ নুর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন