AIFF

ভারতীয় ফুটবলে ইতিহাস, কী সিদ্ধান্ত নিল ফেডারেশনের নতুন কমিটি?

মাত্র দু’মাস আগে নতুন কমিটি দায়িত্ব নিয়েছে। তার মধ্যেই শনিবার ঐতিহাসিক সিদ্ধান্ত নিল তারা। কী ঠিক করল নতুন কমিটি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ২০:১৯
Share:

ভারতীয় ফুটবলে ঐতিহাসিক সিদ্ধান্ত। প্রতীকী ছবি

জল্পনার অবসান। আই লিগ বিজয়ী দল পরের বছর থেকে সরাসরি আইএসএলে খেলার সুযোগ পাবে। শনিবার সংবাদ সংস্থাকে এ কথা জানিয়ে দিলেন সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) সেক্রেটারি জেনারেল শাজি প্রভাকরণ। আগামী ১২ নভেম্বর থেকে শুরু হচ্ছে আই লিগ। বাংলা থেকে মহমেডান স্পোর্টিং এ বারের আই লিগে খেলবে।

Advertisement

তিন বছর আগে এএফসি এবং এআইএফএফের যৌথ রোডম্যাপেই বলা হয়েছিল, আই লিগের দল সরাসরি আইএসএলে খেলবে। সেই রোডম্যাপ মেনে শাজি বলেন, “পরের বার আই লিগের বিজয়ী দল আইএসএলে খেলবে। তবে লাইসেন্সিং প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে তাদের। আই লিগ জয়ী দলকে আইএসএলে অংশগ্রহণের জন্য কোনও টাকা দিতে হবে না। যে হেতু আইএসএলের সমস্ত ক্লাবের লাইসেন্সিং করা রয়েছে, তাই আই লিগের ক্লাবকেও তাই করতে হবে।”

২০১৯ সালে এএফসি এবং এআইএফএফের যে রোডম্যাপ হয়, সেই অনুযায়ী ২০২২-২৩ এবং ২০২৩-২৪ মরসুমের আই লিগ জয়ী দল সরাসরি আইএসএল খেলার সুযোগ পাবে। আইএসএলে উন্নয়ন-অবনমন চালু হবে ২০২৪-২৫ মরসুম থেকে।

Advertisement

তবে এই রোডম্যাপে কি আইএসএলের ক্লাব কি রাজি হবে? শাজি বলেছেন, “যে রোডম্যাপ তিন বছর আগে তৈরি করা হয়েছে আমরা সেটাকেই অনুসরণ করছি। এতে সব জল্পনা থেমে যাবে এবং ভারতীয় ফুটবল এগিয়ে যাবে। আই লিগ ক্লাবরাও এই সিদ্ধান্তে খুশি হবে।” প্রথমে শোনা গিয়েছিল, এআইএফএফের নতুন কমিটি এই রোডম্যাপকে মান্যতা দেবে না। তবে নতুন সভাপতি কল্যাণ চৌবে সাফ জানিয়ে দেন, এএফসি-র সামনে যে রোডম্যাপ তৈরি করা হয়েছে তাই অনুসরণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন