Asian Games 2023

কীর্তির সামনে সুনীল, মঙ্গলবার চিন-দ্বৈরথ ভারতীয় দলের

এশিয়ান গেমসের ৭২ বছরের ইতিহাসে ছেলেদের ফুটবলে দু’বার সোনা এবং এক বার ব্রোঞ্জ জয়ের স্বাদ পেয়েছে ভারত। চিনের বিরুদ্ধে ম‌্যাচটি এশিয়ান গেমসে ভারতীয় ফুটবলের ৫৭তম ম‌্যাচ হতে চলেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৪
Share:

পরীক্ষা: এশিয়ান গেমসে চিনের বিরুদ্ধে নামার আগে ভারতীয় ফুটবল দল।  ছবি: এআইএফএফ টুইটার।

আজ, মঙ্গলবার আয়োজক দেশ চিনের বিরুদ্ধে ম‌্যাচ দিয়ে এশিয়ান গেমস অভিযান শুরু করছে ভারত। গ্রুপ পর্বে চিনের পাশাপাশি বাংলাদেশ (২১ সেপ্টেম্বর) এবং মায়ানমারের (২৪ সেপ্টেম্বর) সঙ্গেও খেলবে ভারতীয় ফুটবল দল।

Advertisement

এশিয়ান গেমসের ৭২ বছরের ইতিহাসে ছেলেদের ফুটবলে দু’বার সোনা এবং এক বার ব্রোঞ্জ জয়ের স্বাদ পেয়েছে ভারত। চিনের বিরুদ্ধে ম‌্যাচটি এশিয়ান গেমসে ভারতীয় ফুটবলের ৫৭তম ম‌্যাচ হতে চলেছে।

স্বভাবতই ভারতীয় দলের আকর্ষণের কেন্দ্রে সুনীল ছেত্রী। তিনি এক নতুন রেকর্ডের অধিকারীও হতে চলেছেন। ভারতের তৃতীয় অধিনায়ক হতে চলেছেন সুনীল, যিনি দুটি এশিয়ান গেমসের ফুটবল প্রতিযোগিতায় নেতৃত্ব দেবেন। চিনে হতে চলা এশিয়ান গেমসের আগে ২০১৪ সালেও ভারতীয় ফুটবল দলের অধিনায়কত্ব করেছেন তিনি। এর আগে এই রেকর্ড ছিল শৈলেন মান্না (১৯৫১ ও ১৯৫৪) এবং বাইচুং ভুটিয়ার (২০০২ ও ২০০৬)।

Advertisement

প্রতিযোগিতা শুরুর আগে আবেগপ্রবণ সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সাধারণ সচিব সাজি প্রভাকরণ। তিনি বলেছেন, “সারা ভারতের সমর্থকদের সঙ্গে এশিয়ান গেমসের মানসিক বন্ধন রয়েছে। চার বছর পরের এশিয়ান গেমস নিয়ে আমরা এখনই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছি। দীর্ঘ পরিকল্পনাই আমাদের সাফল‌্যের ক্ষেত্র প্রস্তুত করতে পারে।”

ভারতের কাছে সবচেয়ে চিন্তার বিষয় পর্যাপ্ত অনুশীলনের সুযোগ না পাওয়া। কোনও রকম প্রস্তুতি ছাড়াই চিনের বিরুদ্ধে নেমে পড়তে হবে সন্দেশদের। সোমবার মাঝরাতে হোটেলে পৌঁছানোর খবর টুইট করেন সুনীলদের কোচ ইগর স্তিমাচ। লেখেন, “এখন বিশ্রামের সময়। দেখা যাক, দল তৈরি হওয়ার পর্যাপ্ত সময় পায় কি না।” ফলে বেশ অস্বস্তি নিয়েই দল নামাবেন তিনি। তাঁর কথায়, “আমাদের শক্তি অনুযায়ী হাতে যা আছে, তাই দিয়ে লক্ষ‌্য স্থির করতে হবে। ফুটবলারদের বলেছি নিজেদের সেরাটা দিতে, আমার যা করণীয়, তাই করব।” যদিও ভারত ছাড়ার আগে কোচ জানিয়েছিলেন সুনীলকে চিনের বিরুদ্ধে ম‌্যাচে বিশ্রাম দিতে পারেন।

প্রতিপক্ষ নিয়ে স্তিমাচের বক্তব‌্য, “দীর্ঘ সময় ওরা প্রস্তুতি নিয়েছে। চলতি বছরের মার্চ থেকে ওরা কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে কয়েকটি ম‌্যাচ খেলেছে। তিন জন অভিজ্ঞ ফুটবলার রয়েছে। সুতরাং লড়াই রীতিমত কঠিন হতে চলেছে।”

স্তিমাচ আরও বলেন, “কোনও প্রতিযোগিতাই আমি বা ফুটবলাররা হালকা ভাবে নিই না। গ্রুপ থেকে যোগ‌্যতা অর্জন করার সম্ভাবনা আছে, কিন্তু তার জন‌্য ভাগ‌্যের সহায়তাও দরকার। ফুটবলারদের লক্ষ‌্য জীবনের সেরা পারফরম‌্যান্স মেলে ধরা।”

পরীক্ষা মেয়েদের: মঙ্গলবার তাইল‌্যান্ডে ভারতের অনূর্ধ্ব-১৭ মহিলা দল এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপ কোয়ালিফায়ার্সের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। একটিও ম‌্যাচ না হেরে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ভারত। দলের কোচ প্রিয়া পি ভি বলেছেন, “প্রথম রাউন্ডে দুটি ম‌্যাচেই জিতেছি। আশা করি এ বারেও তার অন‌্যথা হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন