Indian Football Team

আফগানিস্তানের কাছে হারের ধাক্কা, ফিফা ক্রমতালিকায় চার ধাপ নেমে ১২১ নম্বরে সুনীলেরা

গত বছর ফিফা ক্রমতালিকায় প্রথম ১০০-র মধ্যে ছিল ভারত। এএফসি এশিয়ান কাপের পর ১০২ নম্বর থেকে ১১৭ নম্বরে নেমে গিয়েছিল ভারতীয় দল। এ বার আরও চার ধাপ নামল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৪:৩৬
Share:

(বাঁদিকে) কোচ ইগর স্তিমাচ এবং সুনীল ছেত্রী। —ফাইল চিত্র।

ফিফা ক্রমতালিকায় আরও অবনতি হল ভারতীয় ফুটবল দলের। ঘরের মাঠে আফগানিস্তানের কাছে হারের মাশুল দিতে হল সুনীল ছেত্রীদের। ক্রমতালিকায় ১২১ নম্বরে নেমে গিয়েছে ভারতীয় দল। গত কয়েক বছরে ভারতীয় দল কখনও ক্রমতালিকায় এতটা নীচে নামেনি।

Advertisement

২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব প্রতিযোগিতায় আফগানিস্তানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে ড্র করার পর ঘরের মাঠে ১-২ গোলে হেরে গিয়েছে ইগর স্তিমাচের দল। এর পর কুয়েত এবং কাতারের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে হবে সুনীলদের। তার আগে ভারতীয় ফুটবল দলের আত্মবিশ্বাসে ধাক্কা লাগতে পারে। ফিফা ক্রমতালিকায় ৪ ধাপ নেমে গিয়েছে ভারতীয় পুরুষ ফুটবল দল। ১১৭ থেকে সুনীলেরা এখন রয়েছেন ১২১ নম্বরে।

এএফসি এশিয়ান কাপে গ্রুপ পর্বের সব ম্যাচ হেরেছিলেন সুনীলেরা। তার পর ১৫ ধাপ নেমে ১১৭ নম্বরে নেমে গিয়েছিল ভারত। বেশ কিছু দিন ধরে প্রত্যাশিত মানের ফুটবল খেলতে পারছে না ভারতীয় দল। কোচ স্তিমাচের দল নির্বাচন নিয়েও উঠছে প্রশ্ন। কোচ নিজেও দলের পারফরম্যান্সে হতাশ। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে প্রত্যাশিত ফল করতে না পারলে জাতীয় দলের দায়িত্ব ছাড়ার ইঙ্গিতও দিয়েছেন ক্রোয়েশিয়ার বিশ্বকাপার।

Advertisement

গত বছর ইন্টারকন্টিনেন্টাল কাপ জেতার পর ফিফা ক্রমতালিকায় প্রথম ১০০-র মধ্যে ঢুকে পড়েছিল স্তিমাচের দল। তার পর থেকে ক্রমশ নেমেই চলেছে। গত ডিসেম্বরেও ফিফা ক্রমতালিকায় ১০২ নম্বরে ছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন