Lionel Messi

নতুন ক্লাবে পুরনো কোচকেই পাচ্ছেন মেসি, লিয়োর যোগ দেওয়ার আগে সিদ্ধান্ত ইন্টার মায়ামির

মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন লিয়োনেল মেসি। নতুন দলে নিজের দেশ ও পুরনো ক্লাবের কোচকেই পেতে চলেছেন আর্জেন্টিনার ফুটবলার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৬:২২
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামির সঙ্গে চুক্তি পাকা হয়ে গেলেও এখনও ক্লাবে যোগ দেননি লিয়োনেল মেসি। তিনি যাওয়ার আগেই ক্লাবের নতুন কোচের নাম ঘোষণা হয়ে গেল। আর্জেন্টিনা ও বার্সেলোনার প্রাক্তন কোচ জেরার্দো ‘তাতা’ মার্তিনোকে নতুন কোচ করেছে ক্লাব। এর আগে ক্লাব ও দেশে মার্তিনোর অধীনে খেলেছেন মেসি। অর্থাৎ, নতুন ক্লাবেও পুরনো কোচকে পাচ্ছেন তিনি।

Advertisement

চলতি মরসুমে ভাল জায়গায় নেই ইন্টার মায়ামি। ইস্টার্ন কনফারেন্সে ১৩ দলের মধ্যে সবার নীচে রয়েছে তারা। তাই ইংরেজ কোচ ফিল নেভিলকে ছাঁটাই করে মার্তিনোকে দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে মেক্সিকোর কোচ ছিলেন মার্তিনো। মেজর সকার লিগে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। ২০১৮ সালে আটলান্টা ইউনাইটেডের কোচ ছিলেন মার্তিনো। সে বার লিগ জিতেছিল আটলান্টা।

ইন্টার মায়ামির অন্যতম মালিক জর্জে মাস বলেছেন, ‘‘মার্তিনোকে ইন্টার মায়ামিতে স্বাগত। ক্লাবকে নিয়ে আমাদের যে পরিকল্পনা তা বাস্তবে পরিণত করতে মার্তিনোর মতো কোচকেই প্রয়োজন। ফুটবলের সর্বোচ্চ স্তরে সাফল্যের সঙ্গে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে মার্তিনোর। আশা করি আমাদের ক্লাবেও তিনি সাফল্য পাবেন।’’

Advertisement

মার্তিনো আসায় খুশি ক্লাবের আর এক মালিক ডেভিড বেকহ্যাম। তিনি বলেছেন, ‘‘মার্তিনো খুব অভিজ্ঞ কোচ। ওঁর অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে। এখন লিগে আমরা ভাল জায়গায় নেই। তবে আশা করছি আগামী দিনে সমর্থকদের মুখে হাসি ফোটাতে পারব।’’ মেসির আর এক প্রাক্তন সতীর্থ সের্খিয়ো বুস্কেৎসের সঙ্গেও চুক্তি পাকা করতে চাইছে ইন্টার মায়ামি। তা হলে নতুন দলে আরও এক শিষ্যকে পাবেন মার্তিনো।

মেজর সকার লিগে মার্তিনো-মেসি যুগলবন্দির আশায় ক্লাব। নতুন দলে সই করে খুশি মার্তিনোও। তিনি বলেছেন, ‘‘ইন্টার মায়ামির মতো ক্লাবের কোচ হতে পেরে খুশি। দলে অনেক ভাল ফুটবলার রয়েছে। মেসিও চলে আসবে। আশা করি আগামী দিনে ভাল ফল করতে পারব।’’ ২০১১ সালে কোপা আমেরিকাতে প্যারাগুয়েকে চ্যাম্পিয়ন করেছিলেন মার্তিনো। কিন্তু গত বিশ্বকাপে খারাপ ফলের পরে তাঁকে ছাঁটাই করে দেয় মেক্সিকো। এ বার নতুন ক্লাবে দেখা যাবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন