ISL 2022-23

ষষ্ঠ বার ভারতসেরা, সবুজ-মেরুনের ট্রফির তরী ছুটছে

মোহনবাগান এর আগে তিন বার জাতীয় লিগ এবং দু’বার আই লিগ জিতেছিল। এটিকের সঙ্গে জুটি বাঁধার পর এই প্রথম আইএসএল চ্যাম্পিয়ন হল মোহনবাগান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ২২:২৮
Share:

প্রথম বারের জন্য আইএসএল চ্যাম্পিয়ন হল এটিকে মোহনবাগান। ফাইনালে বেঙ্গালুরু এফসিকে হারাল তারা। —ফাইল চিত্র

আরও এক বার ভারতসেরা এটিকে মোহনবাগান। আইএসএলে বেঙ্গালুরু এফসি-কে হারিয়ে দিল সবুজ-মেরুন। সেরার তকমা আবার ফিরল কলকাতায়। ২০২০ সালের পর আবার ভারতসেরার ট্রফি বাগানে।

Advertisement

মোহনবাগান এর আগে তিন বার জাতীয় লিগ এবং দু’বার আই লিগ জিতেছিল। এটিকের সঙ্গে জুটি বাঁধার পর এই প্রথম আইএসএল চ্যাম্পিয়ন হল মোহনবাগান। মোট ছ’বার ভারতসেরা হল সবুজ-মেরুন। প্রথম বার তারা জাতীয় লিগ জিতেছিল ১৯৯৮ সালে। ২০০০ এবং ২০০২ সালেও জাতীয় লিগ জেতে মোহনবাগান। জাতীয় লিগের নাম পাল্টে আই লিগ হওয়ার পর বেশ অনেক বছর অপেক্ষা করতে হয় সবুজ- মেরুনকে। ২০১৫ সালে ট্রফি জিতেছিল তারা। ১৩ বছর পর ভারতসেরার তকমা পেয়েছিল মোহনবাগান।

২০১৯-২০ মরসুমে মোহনবাগান শেষ বার আই লিগ খেলে। সে বারও চ্যাম্পিয়ন হয়েছিল তারা। সেরার তকমা নিয়েই আইএসএলে খেলতে এসেছিল সবুজ-মেরুন। এটিকের সঙ্গে জুড়ে নাম হয় এটিকে মোহনবাগান। এই নাম বদল নিয়ে সমর্থকদের একাংশের মধ্যে ক্ষোভ রয়েছে। এটিকে যখন আইএসএল খেলত সেই সময় তারা তিন বার সেরা হয়েছিল। মোহনবাগানের সঙ্গে জুটি বেঁধে এই প্রথম বার চ্যাম্পিয়ন হল তারা।

Advertisement

এ বারের লিগে মোহনবাগান শেষ করে তিন নম্বরে। ২০ ম্যাচে তারা পেয়েছে ৩৪ পয়েন্ট। প্লে-অফে প্রথমে ওড়িশা এফসি এবং সেমিফাইনালে হায়দরাবাদকে হারায় মোহনবাগান। লিগে ইস্টবেঙ্গলকেও দু’বার হারায় সবুজ-মেরুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন