Lionel Messi

Lionel Messi: ব্রাজিল দ্বৈরথে শুরু থেকে নামবেন মেসি

বুধবার ভারতীয় সময় ভোর পাঁচটায় ফের দেখা হচ্ছে লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ০৭:৫২
Share:

যুযুধান: কাল, বুধবার ভোরে মেসি বনাম নেমার মহারণ । ফাইল চিত্র।

সাড়ে তিন মাস আগে যখন দেখা হয়েছিল দুই প্রতিপক্ষের, শেষ হাসি ছিল লিয়োনেল মেসির মুখে। কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিলকে হারিয়েই অধিনায়ক হিসেবে আর্জেন্টিনাকে প্রথমবার ট্রফি উপহার দিয়েছিলেন প্যারিস সাঁ জারমাঁ তারকা।

Advertisement

বুধবার ভারতীয় সময় ভোর পাঁচটায় ফের দেখা হচ্ছে লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর। এ বার লড়াই ২০২২ কাতার বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের দ্বৈরথে। যে দৌড়ে ইতিমধ্যে মূল পর্বে ওঠার ছাড়পত্র আদায় করে নিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। মূলপর্বে যাওয়া কার্যত নিশ্চিত করে ফেলা আর্জেন্টিনার প্রয়োজন আর একটি জয়ের। তা হলেই স্বস্তি। লিয়োনেল স্কালোনির দল ঘরের মাঠে সেই ম্যাচে ব্রাজিলকে হারিয়েই স্মরণীয় করে রাখতে চায় মূলপর্বে ওঠার মূহূর্তকে।

গত তিন দিন ধরে যে প্রশ্নের উত্তর খুঁজতে মরিয়া ছিলেন আর্জেন্টিনার ভক্তেরা, সোমবার সেই ধাঁধার সমাধান করে দিয়েছেন কোচ স্কালোনি। সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, “স্পষ্ট করে বলে দেওয়াই ভাল যে, ব্রাজিলের বিরুদ্ধে শুরু থেকেই লিয়ো মেসি খেলবে। চোটের জন্য ওকে উরুগুয়ে ম্যাচে আমরা ব্যবহার করতে চাইনি। লিয়ো নিজেই জানিয়েছে সম্পূর্ণ চোটমুক্ত। ফলে ওকে সামনে রেখেই এই মর্যাদার ম্যাচ জিতে মাথা উঁচু করে মাঠ ছাড়তে চাই।”

Advertisement

সোমবারই ছিল আর্জেন্টিনা দলের আর এক তারকা পাওলো দিবালার জন্মদিন। মাঠে নামার সতীর্থদের নিয়ে ড্রেসিংরুমে কেক কাটেন ২৮ বছরে পা দেওয়া দিবালা। ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে কনমেবল গ্রুপের শীর্ষে থাকা ব্রাজিল শিবিরও পাল্টা জবাব দেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন