Lionel Messi

অবসর নিয়ে মেসির বিশেষ পরিকল্পনা, প্রকাশ্যে আনলেন বন্ধু সুয়ারেজ়

মেসি এবং সুয়ারেজ বার্সেলোনায় দীর্ঘ দিন পাশাপাশি খেলেছেন। এখন এক সঙ্গে না খেললেও দু’জনের বন্ধুত্ব এখনও অটুট। অবসর নিয়ে মেসি আলোচনা করেছেন তাঁর সঙ্গে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৫:২৩
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

প্রিয় বন্ধুর সঙ্গে অবসর নেওয়ার পরিকল্পনা করেছেন লিয়োনেল মেসি। ফুটবলকে বিদায় জানাতে চান এক সঙ্গে। মেসির সেই বন্ধুই জানিয়েছেন অবসর নিয়ে দু’জনের পরিকল্পনার কথা। তিনিও ইন্টার মায়ামিতে যোগ গিতে পারেন বলে চলছে জল্পনা।

Advertisement

মেসির সেই বন্ধুর নাম লুইস সুয়ারেজ়। উরুগুয়ের ফুটবলারের সঙ্গে বার্সেলোনায় দীর্ঘ দিন খেলেছেন মেসি। পাশাপাশি খেলতে খেলতে দু’জনের মধ্যে গড়ে উঠেছিল অদৃশ্য বোঝাপড়া। মাঠের বোঝাপড়া ছাপিয়ে গাঢ় হয়েছে দু’জনের বন্ধুত্ব। মেসির যে কোনও অনুষ্ঠানে দেখা যায় সুয়ারেজ়কে। বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার বাড়িতে ঘনিষ্ঠ বন্ধুদের জন্য মেসির দেওয়া পার্টিতে আমন্ত্রিতদের তালিকায় প্রথম নাম ছিল সুয়ারেজ়ের। পরে দুই বন্ধু পরিবার নিয়ে কয়েক দিনের ছুটি কাটাতেও গিয়েছিলেন। তাঁর সঙ্গেই ফুটবলকে বিদায় জানাতে চান মেসি। অবসরের পরিকল্পনা নিয়ে এক মাত্র তাঁর সঙ্গেই আলোচনা করেছেন আর্জেন্টিনার অধিনায়ক।

বার্সেলোনায় মেসির দুই সতীর্থ সার্জিয়ো বুসকেটস এবং জর্ডি আলবার সঙ্গে চুক্তি করেছে ইন্টার মায়ামি। শোনা যাচ্ছে সুয়ারেজ়-সহ বার্সেলোনার আরও কয়েক জন প্রাক্তন ফুটবলারকে দলে নিতে পারেন ডেভিড বেকহ্যামেরা। সুয়ারেজ় শেষ পর্যন্ত ইন্টার মায়ামিতে যোগ দিলে তাঁর সঙ্গেই শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে চান মেসি।

Advertisement

সুয়ারেজ় বলেছেন, ‘‘মেসি এবং আমার স্বপ্ন এক সঙ্গে অবসর ঘোষণা করা। এই বিষয়ে আমরা পরিকল্পনা করেছিলাম বার্সেলোনায় থাকার সময়। তার এক-দেড় বছরের মধ্যে আমি অ্যাটলেটিকো মাদ্রিদে চলে যাই। মেসিও প্যারিস সঁ জরমঁতে যোগ দিয়েছিল। তার পরেও আমাদের মধ্যে কথা হয়েছিল। তখনই আমরা ঠিক করেছিলাম, আমেরিকার ক্লাব ফুটবলে খেলে অবসর নেব। বার্সেলোনা থেকে সরাসরি আমেরিকায় যাওয়ার কথা ভেবেছিলাম আমরা। সেটা হল না।’’

মেসি খেলছেন আমেরিকার মেজর লিগ সকারের ক্লাবে। সুয়ারেজ় খেলছেন ব্রাজিলের ক্লাব গ্রেমিয়োতে। ২০২২ সালের ডিসেম্বরে ব্রাজিলের ক্লাবে যোগ দিয়েছেন সুয়ারেজ়। ক্লাবের সঙ্গে তাঁর দু’বছরের চুক্তি রয়েছে। মেসি ২০২৫ সাল পর্যন্ত ইন্টার মায়ামিতে থাকবেন। তা হলে কী ভাবে এক সঙ্গে অবসর নেবেন? সুয়ারেজ় বলেছেন, ‘‘মেসি এখন আমেরিকায় খেলছে। দেখুন ওকে মাঠে কত খুশি দেখাচ্ছে। যে স্বপ্নটা দু’জনে এক সঙ্গে দেখেছিলাম, সেটা সফল হতেও পারে। মনে হয় সেই সুযোগ আসবে।’’

আপনার কাছে কি ইন্টার মায়ামির প্রস্তাব আছে? এই প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন উরুগুয়ের অভিজ্ঞ স্ট্রাইকার। তিনি যে দু’বছর গ্রেমিয়োতে খেলবেন না, তা কয়েক দিন আগেই জানিয়েছেন সুয়ারেজ়। উপযুক্ত দাম পেলে চুক্তি শেষ হওয়ার আগেই তাঁকে ছেড়ে দিতে রাজি গ্রেমিয়ো কর্তৃপক্ষও। চলতি মরসুমের শেষে গ্রেমিয়ো ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন সুয়ারেজ়। সূত্রের খবর, শারীরিক কারণে হয়তো আর বছর দুয়েক খেলতে পারেন ৩৬ বছরের সুয়ারেজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন