EPL

EPL 2021-22: জয় দিয়েই বর্ষবরণ ম্যান সিটির

করোনাভাইরাস সংক্রমিত হওয়ায় এই ম্যাচে মাঠে ছিলেন না আর্সেনাল ম্যানেজার মিকেল আর্তেতা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ০৮:৪৯
Share:

ছবি: টুইটার থেকে

বছরের প্রথম দিনেই আর্সেনালের ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে পিছিয়ে থেকেও জয় পেল ম্যাঞ্চেস্টার সিটি। ম্যাচের ফল ২-১। অন্তিম লগ্নে সংযুক্ত সময়ে ম্যান সিটির হয়ে জয়সূচক গোলটি করেন স্পেনীয় মিডফিল্ডার রদ্রি। এই জয়ের ফলে ২১ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে ইপিএলের শীর্ষেই রইল ম্যান সিটি। অন্য দিকে, ২০ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় চতুর্থ স্থানে রইল আর্সেনাল।

Advertisement

করোনাভাইরাস সংক্রমিত হওয়ায় এই ম্যাচে মাঠে ছিলেন না আর্সেনাল ম্যানেজার মিকেল আর্তেতা। তিনি এই মুহূর্তে নিভৃতবাসে রয়েছেন। অগস্টের শেষ দিকে এই ম্যান সিটির বিরুদ্ধেই ৫-০ চূর্ণ হয়েছিল আর্সেনাল। সেই ফল স্মরণে রেখেই শনিবার ঘরের মাঠে শুরু থেকেই ম্যান সিটির বিরুদ্ধে নিজেদের সমর্থকদের সামনে আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করে বুকায়ো সাকারা। এই সময়েই আর্সেনালের খেলা তৈরির কারিগর মার্টিন ওদেগার্দ বল নিয়ে গোল করার মতো জায়গায় চলে গিয়েছিলেন। কিন্তু তার প্রচেষ্টা প্রতিহত হয় ম্যান সিটি গোলকিপার এদেরসনের তৎপরতায়। আর্সেনাল শিবির পেনাল্টির দাবি জানালেও ভিডিয়ো প্রযুক্তির সাহায্য (ভিএআর) নিয়ে রেফারি সেই আবেদন খারিজ করে দেন।

৩১ মিনিটে কিয়েরান টিয়ার্নির বাড়ানো বল ধরে গোল করেন বুকায়ো সাকা। যার ফলে ১-০ এগিয়ে যায় আর্সেনাল। দ্বিতীয়ার্ধে জয়ের জন্য ঝাঁপায় ম্যান সিটি। ৫২ মিনিটে আর্সেনাল বক্সে ঢুকে পড়া বের্নার্দো সিলভাকে ফাউল করেন আর্সেনালের গ্রানিট জাকা। রেফারি ফের ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিলে দেখা যায়, ফাউলের সময়ে গোলমুখী সিলভাকে জামা ধরে টেনেছিলেন তিনি। রেফারি তাঁকে হলুদ কার্ড দেখিয়ে পেনাল্টি দিলে, সেখানে থেকে ম্যান সিটির হয়ে সমতা ফেরান রিয়াদ মাহরেজ়। এই গোলের আগে পেনাল্টি স্পটে বল বসানোর সময় ধাক্কাধাক্কি করে প্রথম হলুদ কার্ড দেখেছিলেন আর্সেনালের ব্রাজিলীয় স্টপার গ্যাব্রিয়েল। ৫৯ মিনিটে ফের তিনি ফাউল করলে তাঁকে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে মাঠ থেকে রেফারি বার করে দিলে ১০ জনে হয়ে যায় আর্সেনাল।

Advertisement

ম্যান সিটির এই সময়ে একের পর এক আক্রমণ আর্সেনাল বক্সে আছড়ে পড়লেও রাহিম স্টার্লিংরা গোলের সামনে গিয়ে দিশা হারিয়ে ফেলায় গোল পাননি। সংযুক্ত সময়ে প্রান্ত থেকে ভেসে আসা বল ধরে জয়সূচক গোলটি করেন স্পেনীয় ফুটবলার রদ্রি। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘‘গ্যাব্রিয়েল দ্বিতীয় হলুদ কার্ড দেখার পরে আমাদের সুবিধা হয়ে গিয়েছিল। বেশি সুযোগ পাইনি আমরা। কিন্তু যা এসেছে, তা কাজে লাগানো গিয়েছে। করোনা থেকে সুস্থ হয়ে সদ্য ফিরেছি। তাই শেষের দিকে সমস্যা হচ্ছিল।’’ আর্সেনালের সহকারী ম্যানেজার অ্যালবার্ট স্টুইভিনবার্গ বলেন, ‘‘বিশ্বের অন্যতম সেরা ক্লাব দলের বিরুদ্ধে এ রকম দাপট দেখিয়ে খেলার পরেও হেরে ফিরলে খারাপ লাগে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন