Calcutta League

মোহনবাগানের যুব দল কলকাতা লিগে, নেপথ্যে বড় লক্ষ্য সবুজ-মেরুনের

কলকাতা লিগে এ বার যুব দল নামাতে চলেছে মোহনবাগান সুপার জায়ান্ট। এই সিদ্ধান্তের নেপথ্যে অন্য উদ্দেশ্য রয়েছে সবুজ-মেরুনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৭:১৩
Share:

মোহনবাগান ক্লাব। —ফাইল চিত্র

কলকাতা লিগে খেলবে মোহনবাগান সুপার জায়ান্টের যুব দল। এর আগে কখনও কলকাতা লিগে অনূর্ধ্ব-২৩ দল নিয়ে নামেনি সবুজ-মেরুন ব্রিগেড। তবে এ বার খেলবে তারা। এই সিদ্ধান্তের নেপথ্যে অন্য একটি উদ্দেশ্য রয়েছে মোহনবাগানের। বড়দের দলের জন্য ফুটবলার তৈরি রাখতে চাইছে তারা। বিদেশি-হীন লিগে খেললে ভারতীয় ফুটবলারদের অভিজ্ঞতা বাড়বে। ফলে পরবর্তী ধাপের জন্য তৈরি থাকতে পারবেন তাঁরা।

Advertisement

ইতিমধ্যেই রিলায়্যান্স ফাউন্ডেশনের লিগ ও আন্তর্জাতিক প্রিমিয়ার লিগ নেক্সট জেন কাপে ভাল খেলেছে মোহনবাগানের ছোটদের দল। সেই দলের সঙ্গে আরও কিছু ফুটবলার যুক্ত করেছে সবুজ-মেরুন। তাঁদের মধ্যে গত মরসুমে বড়দের দলের রিজার্ভ বেঞ্চে থাকা সুমিত রাঠি, ফারদিন আলি মোল্লা, অভিষেক সূর্যবংশী, রবি বাহাদুর রানা, এনসন সিংহ, লালরিনলিয়ানা হামতে ও অর্শ আনোয়ার শেখের মতো সাত তরুণ ফুটবলার রয়েছেন। আবার ভারতের অনূর্ধ্ব-২০ দল ইন্ডিয়ান অ্যারোজ থেকে সাত ফুটবলার সই করানো হয়েছে। তাঁরা হলেন— সুহেল আহমেদ ভট্ট, রাজ বাশফোর, ব্রিজেশ গিরীশ, টাইসন সিংহ, অমনদীপ সিংহ, জাহিদ বুখারি ও শিবাজিৎ সিংহ।

মোহনবাগানের যুব দলে মোট ১২ জন বঙ্গসন্তান রয়েছেন। এ ছাড়া আরও কয়েক জন ট্রায়াল দিচ্ছেন। তাঁদের মধ্যে প্রতিশ্রুতিমান ফুটবলার হিসাবে বায়ার্ন মিউনিখে সুযোগ পাওয়া শুভ পাল অন্যতম। তাঁরও দলে যোগ দেওয়া প্রায় পাকা।

Advertisement

এই দলের প্রধান কোচ বাস্তব রায়। তাঁর সহকারী কোচ হিসাবে রয়েছেন বিশ্বজিৎ ঘোষাল। গোলরক্ষক কোচ হলেন অভিজিৎ মণ্ডল। সপ্তাহখানেক আগে অনুশীলন শুরু করেছেন যুব দলের ফুটবলাররা। কলকাতা লিগ শুরুর আগে কয়েকটি প্রস্তুতি ম্যাচও খেলবে মোহনবাগান সুপার জায়ান্ট। সব রকম প্রস্তুতি নিয়েই কলকাতা লিগে নামতে চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন