Pakistan Football

ইস্টবেঙ্গলের বাতিল কোচের হাত ধরে ইতিহাস পাক ফুটবলে, ৫ বছর পরে প্রথম জয় পেল পাকিস্তান

স্টিফেন কনস্টানটাইনকে দায়িত্ব দেওয়ার পরেই ভাল খবর পাকিস্তান ফুটবলে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে এই প্রথম কোনও ম্যাচ জিতল তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৩:২০
Share:

জয়ের পর উল্লাস পাকিস্তানের ফুটবলারদের। ছবি: এক্স

ইস্টবেঙ্গলের বাতিল কোচ স্টিফেন কনস্টানটাইনকে দায়িত্ব দেওয়ার পরেই ভাল খবর পাকিস্তান ফুটবলে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে এই প্রথম কোনও ম্যাচ জিতল তারা। ঘরের মাঠে কম্বোডিয়াকে ১-০ গোলে হারিয়েছে পাকিস্তান। ২০১৮ সালের পর থেকে ফুটবলে কোনও ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। পাঁচ বছর পরে কোনও ম্যাচ জিতল তারা।

Advertisement

কম্বোডিয়ার বিরুদ্ধে প্রথম পর্বের খেলা ০-০ ড্র হয়েছিল। দ্বিতীয় পর্বের খেলায় ইসলামাবাদে হারুন হামিদের ভলি থেকে করা গোলে এগিয়ে যায় পাকিস্তান। সেই গোল শোধ করতে পারেনি কম্বোডিয়া। ২০১৫ সালের পর থেকে এই প্রথম পাকিস্তানে কোনও ফুটবল ম্যাচ হল। আর সেই ম্যাচেই জিতল তারা।

ফিফা ক্রমতালিকায় ১৯৭ নম্বরে রয়েছে পাকিস্তান। তাদের কাছে এই জয় খুবই গুরুত্বপূর্ণ। কম্বোডিয়াকে হারিয়ে যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় ধাপে গেল পাকিস্তান। সেখানে আরও ন’টি দল রয়েছে। এই ১০টি দল নিজেদের মধ্যে হোম-অ্যাওয়ে ফরম্যাটে খেলবে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে নভেম্বরে সৌদি আরব, তাজিকিস্তান জর্ডনের বিরুদ্ধে খেলবে পাকিস্তান। তার আগে এই জয় তাদের আত্মবিশ্বাস জোগাবে।

Advertisement

গত চার বছর দু’বার ফিফা নিলম্বিত (সাসপেন্ড) করে পাকিস্তান ফুটবলকে। শেষ বার ১৫ মাসের জন্য নিলম্বিত করা হয় তাদের। ২০২১ সালের এপ্রিল মাসে সেই শাস্তি শেষ হয়। কয়েক মাস আগে সাফ কাপে ভারতে এসে হারে পাকিস্তান। তার পরেই ভারত ও ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ কনস্টানটাইনকে পাকিস্তানের কোচ করা হয়। দায়িত্ব নিয়ে কনস্টানটাইন জানান, বিশ্বকাপের লক্ষ্যে এগিয়ে যেতে চান তাঁরা। সেই পথেই প্রথম জয় পেল পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন