AIFF

AIFF: ভারতীয় ফুটবলে প্রফুল পটেলের পরে কে, দ্রুত নির্বাচনের নির্দেশ ক্রীড়া মন্ত্রকের

সর্বভারতীয় ফুটবল সংস্থায় বা এআইএফএফে কি শেষ হতে চলেছে প্রফুল পটেলের যুগ? ক্রীড়া মন্ত্রকের সাম্প্রতিক হলফনামায় সে দিকেই ইঙ্গিত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৬:৫৫
Share:

প্রফুলের পরে কে আসবেন ফাইল ছবি

সর্বভারতীয় ফুটবল সংস্থায় বা এআইএফএফে কি শেষ হতে চলেছে প্রফুল পটেলের যুগ? ক্রীড়া মন্ত্রকের সাম্প্রতিক হলফনামায় সে দিকেই ইঙ্গিত। গত সপ্তাহেই প্রফুলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে হলফনামা জবাব দিয়েছে ক্রীড়া মন্ত্রক। সেখানে পরিষ্কার জানানো হয়েছে, এআইএফএফে পটেল এবং বাকি কর্তাদের পদ ধরে রাখার কোনও অধিকারই আর নেই। ফলে এখন প্রশ্ন, কবে ইস্তফা দেবেন প্রফুল? তার পরেই বা কে দায়িত্বে আসতে চলেছেন?

ক্রীড়া মন্ত্রক হলফনামার আরও জানিয়েছে, সভাপতি পদে ১২ বছরের মেয়াদ পূর্ণ করে ফেলেছেন পটেল। ফলে ক্রীড়াবিধি অনুযায়ী তাঁকে সরে যেতেই হবে। যত দ্রুত সম্ভব নতুন নির্বাচন আয়োজন করার নির্দেশ দেওয়া হয়েছে। যদি তা না হয়, তা হলে ক্রীড়া মন্ত্রকের স্বীকৃতি হারাবে এআইএফএফ। ফলে তারা কোনও অনুদান পাবে না। দেশের কোনও ক্লাবও বিদেশি প্রতিযোগিতায় খেলতে পারবে না। এআইএফএফের তরফে পাল্টা বলা হয়েছে, শীর্ষ আদালত চাইলে তারা যে কোনও দিন নির্বাচন আয়োজন করতে রাজি।

Advertisement

উল্লেখ্য, ক্রীড়া মন্ত্রকের সঙ্গে দীর্ঘদিন ধরেই বিবাদ রয়েছে এআইএফএফের। নতুন সংবিধানের কিছু বিষয়ে ব্যাখ্যা চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে তারা। সুপ্রিম কোর্টে সেই মামলা এখনও চলছে। শেষ বার নির্বাচন হয়েছিল ২০১৬-র ২১ ডিসেম্বর। তার পর ২০২০-তে নির্বাচন হওয়ার কথা থাকলেও সংবিধানের ব্যাখ্যা না পেলে নির্বাচন আয়োজন করা যাবে না, এই দাবি তুলে পিছিয়ে আসে এআইএফএফ। কিন্তু ক্রীড়া মন্ত্রক আর অপেক্ষা করতে রাজি নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন