ISL 2023-24

চেন্নাইয়িন দ্বৈরথের আগে বিমানবিভ্রাটে ইস্টবেঙ্গল

শুক্রবার সকালে অনুশীলন সেরে বিকেল পাঁচটার বিমানে চেন্নাই উড়ে যাওয়ার কথা ছিল ইস্টবেঙ্গলের। কিন্তু তা বাতিল হয়ে যায়। ফলে পরের বিমানে একসঙ্গে দলের সকলের টিকিট পাওয়া যায়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ০৬:৩৯
Share:

পরীক্ষা: চেন্নাইয়িন ম্যাচের প্রস্তুতির ফাঁকে সৌভিক, ক্লেটন ও খাবরার সঙ্গে কোচ কার্লেস।  ছবি: সুদীপ্ত ভৌমিক।

ইস্টবেঙ্গলের ম্যাচ মানেই লাল-হলুদ জনতার রক্তচাপ কয়েকগুণ বেড়ে যাওয়া। আজ, শনিবার চেন্নাইয়ে কি ছবিটা বদলাতে পারবেন ক্লেটন সিলভারা? চেন্নাইয়িন এফসিকে হারিয়ে মশালবাহিনী কি পারবে জয়ের সরণিতে প্রত্যাবর্তন ঘটাতে? বোরখা এরেরার চোট নিয়ে উদ্বেগের মধ্যেই চেন্নাই যাওয়ার আগে বিমানবিভ্রাটে বিপর্যস্ত লাল-হলুদ শিবির!

Advertisement

শুক্রবার সকালে অনুশীলন সেরে বিকেল পাঁচটার বিমানে চেন্নাই উড়ে যাওয়ার কথা ছিল ইস্টবেঙ্গলের। কিন্তু তা বাতিল হয়ে যায়। ফলে পরের বিমানে একসঙ্গে দলের সকলের টিকিট পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে কোচ কার্লেস কুয়াদ্রাত ও তাঁর সহকারীদের ভুবনেশ্বর হয়ে চেন্নাই পাঠানোর ব্যবস্থা করা হয়। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি। প্রায় পাঁচ ঘণ্টার বেশি সময় ভুবনেশ্বরে বসে থাকতে হয় কার্লেসদের। এর পরে দু’ভাগে চেন্নাই রওনা হন ফুটবলাররা।

যুবভারতীতে গত ৪ নভেম্বর কেরল-কাঁটায় বিদ্ধ হয়ে হারের হ্যাটট্রিকের লজ্জায় মুখ ঢেকে মাঠ ছাড়ার পরে কার্লেস কুয়াদ্রাত বলেছিলেন, ‘‘সামনে দীর্ঘ বিরতিতে ভুলত্রুটি শুধরে নিয়ে ঘুরে দাঁড়ানোই লক্ষ্য।’’ পরিকল্পনাহীন ফুটবল খেলে কেরলের কাছে ১-২ গোলে হেরেছিল ইস্টবেঙ্গল। গত আড়াই সপ্তাহে লাল-হলুদের ফুটবলাররা আদৌ ভুলভ্রান্তি শুধরে নিতে পেরেছেন কি না, তা শনিবারই বোঝা যাবে।

Advertisement

চেন্নাই রওনা হওয়ার আগে সাংবাদিক বৈঠকে ইস্টবেঙ্গলের স্পেনীয় কোচের আশ্বাসবাণী, ‘‘এই সময়টা দারুণ কাজে লাগিয়েছি। দলকে আরও শক্তিশালী করে তোলার চেষ্টা করেছি। আই লিগ দলের বিরুদ্ধে একটা ফ্রেন্ডলি ম্যাচও খেলেছি। গত ম্যাচের ফল হতাশাজনক হয়েছিল। গত দু’ম্যাচে আমরা অযথা গোল খেয়ে পয়েন্ট খুইয়েছি। সকলকে বুঝতে হবে, নতুন প্রকল্প শুরু করেছি আমরা। তাই এই দলটাকে ভাল জায়গায় পৌঁছনোর জন্য কিছুটা সময় তো দিতেই হবে। তবে এই বিরতিতে যে ভাবে ছেলেরা পরিশ্রম করেছে তাতে আমি খুশি।’’

কার্লেস যোগ করেছিলেন, ‘‘আমাদের একটা মুহূর্তের প্রয়োজন রয়েছে। যা দলটাকে ইতিবাচক অভিমুখে নিয়ে যাবে, সম্পূর্ণ বদলে দেবে পরিস্থিতি।’’ যোগ করেন, ‘‘মোহনবাগানকে হারানোর পরে টানা জিতেছিলাম ডুরান্ড কাপে। সেই ছন্দ ফেরাতে হবে। খারাপ সময় যখন চলে, অনেক ভুলভ্রান্তি হয়। যেমন কেরলের বিরুদ্ধে যদি পেনাল্টি নষ্ট না হত, তা হলেই ফল অন্যরকম হতে পারত।’’

পাঁচ ম্যাচ খেলে চার পয়েন্ট নিয়ে এই মুহূর্তে দশে ইস্টবেঙ্গল। এক ম্যাচ বেশি খেলে সাতে থাকা চেন্নাইয়িনের পয়েন্ট ছয়। আগের ম্যাচে এফসি গোয়ার কাছে ০-৩ হারেন রহিম আলিরা। কার্লেসের কথায়, ‘‘ওদের মতো আমরাও চেষ্টা করছি ঘুরে দাঁড়ানোর।’’

শনিবারের ম্যাচ ইস্টবেঙ্গলের কাছে আরও একটা কারণে তাৎপর্যপূর্ণ। সাত জন বঙ্গ তারকা রয়েছেন কয়েলের দলে। তার মধ্যে পাঁচ জনই ইস্টবেঙ্গলের প্রাক্তনী! এঁরা হলেন দেবজিৎ মজুমদার, অঙ্কিত মুখোপাধ্যায়, সার্থক গলুই, মহম্মদ রফিক এবং সৌরভ দাস। ইস্টবেঙ্গলকে হারিয়ে উপেক্ষার জবাব দিতে তৈরি চেন্নাইয়িনের বঙ্গ তারকারা।

শনিবার কেরলও নামছে। ঘরের মাঠে প্রীতম কোটালদের প্রতিপক্ষ হায়দরাবাদ এফসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন