Qatar World Cup 2022

বড় ধাক্কা কাতার বিশ্বকাপে, ছিটকে গেলেন গত ফাইনালের গোলদাতা

বিশ্বকাপ ফুটবল শুরুর কয়েক দিন আগেই ধাক্কা খেল গত বারের চ্যাম্পিয়ন ফ্রান্স। খেলতে পারবেন না দলের নির্ভরযোগ্য মিডফিল্ডার। হাঁটুর অস্ত্রোপচারের পর এখনও সুস্থ হতে পারেননি তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৯:১৫
Share:

কাতার বিশ্বকাপের আগে বড় ধাক্কা খেল গত বারের চ্যাম্পিয়ন্স ফ্রান্স। ছবি: টুইটার।

ফুটবল বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন পল পোগবা। হাঁটুর চোটের জন্য আগামী মাসে কাতার যাওয়া হবে না ফ্রান্সের নির্ভরযোগ্য মিডফিল্ডারের। পোগবার ছিটকে যাওয়া গত বারের বিশ্বকাপ জয়ীদের জন্য বড় ধাক্কা।

Advertisement

গত সেপ্টেম্বর মাসে হাঁটুতে চোট পান পোগবা। অস্ত্রোপচার করাতে হয় তাঁকে। আশা করা হয়েছিল, বিশ্বকাপের আগেই সুস্থ হয়ে যাবেন তিনি। কিন্তু এখনও ফিট হতে পারেননি জুভেন্টাসের ফুটবলার। চিকিৎসকরা জানিয়েছেন, ফুটবল খেলার মতো অবস্থায় আসতে আরও কিছু দিন সময় লাগবে পোগবার। সম্পূর্ণ সুস্থ হওয়ার আগে মাঠে নামলে বড় ক্ষতি হতে পারে তাঁর। তাই নভেম্বরে জুভেন্টাস দলের সঙ্গে যোগ দেওয়া বা দেশের হয়ে বিশ্বকাপ খেলতে যাওয়া ঠিক হবে না।

পোগবার এজেন্ট রাফায়েলা পিমেন্টো বলেছেন, ‘‘সোমবার এবং মঙ্গলবার পোগবার শারীরিক পরীক্ষা হয়েছে। এখনও বেশ যন্ত্রণা রয়েছে। অস্ত্রোপচারের পর সম্পূর্ণ সুস্থ হতে পোগবার আরও কিছু দিন সময় লাগবে। এই মরসুমে জুভেন্টাসের হয়ে আর খেলতে পারবে না। ফ্রান্সের হয়ে কাতার বিশ্বকাপে খেলার কোনও প্রশ্নই নেই। সম্ভব হলে পোগবা কালই মাঠে নামার জন্য তৈরি।’’

Advertisement

২৯ বছরের ফুটবলারের আশা ছিল কাতার বিশ্বকাপের আগেই ক্লাবের দলের সঙ্গে যোগ দিতে পারবেন। যতটা দ্রুত তিনি সুস্থ হয়ে যাবেন বলে প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, তা হয়নি। এ বছরেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেড থেকে জুভেন্টাসে যোগ দিয়েছেন পোগবা। প্রাক মরসুম অনুশীলনেই চোট পান তিনি। ফলে ইতালির ক্লাবটির হয়ে একটাও ম্যাচ খেলা হয়নি তাঁর। সম্ভবত চলতি মরসুমে তাঁর ক্লাবের হয়ে মাঠে নামাই হবে না।

২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পিছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল পোগবার। এ বারও খেতাব রক্ষার লড়াইয়ে ফ্রান্সের অন্যতম ভরসা ছিলেন এই মিডফিল্ডার। কিন্তু সুস্থ হতে না পারায় কাতারে খেলা হবে না তাঁর। ২০১৮ সালে দ্বিতীয় বার বিশ্বচ্যাম্পিয়ন হয় ফ্রান্স। এ বছর ফুটবল বিশ্বকাপে ফ্রান্সে প্রথম ম্যাচ ২২ নভেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। গ্রুপ ‘ডি’-তে ফ্রান্সকে খেলতে হবে ডেনমার্ক এবং তিউনিশিয়ার সঙ্গেও। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন