Russia Ukraine War

Russia-Ukraine War: আবেদন খারিজ, আপাতত কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে পারবে না রাশিয়া

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে চেয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের (ক্যাস) কাছে আবেদন করেছিল রাশিয়া। সেই আবেদন খারিজ হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ২১:০৭
Share:

পুতিনের দেশের এখনই যোগ্যতা অর্জনের ম্যাচ খেলা হচ্ছে না। ফাইল ছবি

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে চেয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের (ক্যাস) কাছে আবেদন করেছিল রাশিয়া। সেই আবেদন খারিজ হয়েছে। অর্থাৎ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে পারবে না রাশিয়া। শুক্রবার ফিফার তরফে এই ঘোষণা করা হয়েছে।

Advertisement

ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে চায়নি পোল্যান্ড-সহ একাধিক দেশ। ফিফাও রাশিয়াকে নির্বাসিত করে। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করেছিল রাশিয়া। তাদের আবেদন ছিল, এই সিদ্ধান্ত বদল করা হোক। কিন্তু ক্যাস সেই আবেদন গ্রাহ্য করেনি। আগামী বৃহস্পতিবার পোল্যান্ডের বিরুদ্ধে যোগ্যতা অর্জনের ম্যাচ রয়েছে রাশিয়ার। এই সিদ্ধান্তের ফলে তারা ওই ম্যাচ খেলতে পারবে না।

শুধু ফুটবল নয়, বিভিন্ন খেলাধুলোর আন্তর্জাতিক সংস্থাই রাশিয়াকে নির্বাসিত করেছে। টেনিস-সহ বিভিন্ন খেলার সঙ্গে যুক্ত ক্রীড়াবিদরা দেশের পতাকা ছাড়াই প্রতিযোগিতায় খেলছেন। শুধু রাশিয়া নয়, বেলারুশের খেলোয়াড়দের উপরেও রয়েছে নিষেধাজ্ঞা।

Advertisement

তবে রাশিয়ার পক্ষে আশার কথা হল, আগামিদিনে ক্যাস সিদ্ধান্ত বদলাতেও পারে। আগামী জুনে ফের যোগ্যতা অর্জনের ম্যাচ রয়েছে। তার আগে সিদ্ধান্ত বদলালে সেই ম্যাচগুলি খেলতে পারবে রাশিয়া। এমনকী যে ম্যাচ বাতিল হচ্ছে, সেগুলিও ফের খেলা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন