Sunil Chhetri

কোচের কথারই সুর সুনীলের মুখে, ইরান, জাপান, সৌদির বিরুদ্ধে খেলতে চান ভারত অধিনায়ক

ভারতের ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীও চার সপ্তাহের প্রস্তুতি শিবির চান। পাশাপাশি ইরান, জাপান বা সৌদি আরবের মতো এশিয়া সেরা দেশগুলির বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচ খেলারও দাবি করেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৫:৪৯
Share:

সুনীল ছেত্রী। — ফাইল চিত্র

এশিয়ান কাপের আগে এক মাসের প্রস্তুতি শিবির করার কথা দীর্ঘ দিন ধরেই বলে আসছেন ইগর স্তিমাচ। সম্প্রতি সে কথা বলেছেন গোলকিপার গুরপ্রীত সিংহ সাঁধুও। এ বার ভারতের ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর মুখেও শোনা গেল একই কথা। তিনিও চার সপ্তাহের প্রস্তুতি শিবির চান। পাশাপাশি ইরান, জাপান বা সৌদি আরবের মতো এশিয়া সেরা দেশগুলির বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচ খেলারও দাবি করেছেন তিনি।

Advertisement

রবিবার ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে হাজির হয়ে সুনীল বলেন, “আমরা এশিয়ান কাপে অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়ার মতো দেশের বিরুদ্ধে খেলব। এই কারণেই স্তিমাচ দীর্ঘমেয়াদি শিবিরের কথা বলেছেন। আমাদের খুবই দরকার এটা। আশা করি পাব।”

সুনীলের সংযোজন, “জাতীয় শিবিরে গেলে অনেকে চোট নিয়ে আসে। তা ছাড়া বিভিন্ন ক্লাবের হয়ে খেলার কারণে আলাদা আলাদা মানসিকতা থাকে। সেগুলোর খেয়াল রাখতে হয়। তার জন্যেই বেশি সময় প্রয়োজন।” সুনীল মেনে নিয়েছেন, সাম্প্রতিক কালে ৫০ দিনের জাতীয় শিবির করার কারণেই দল সাফল্য পেয়েছে এবং দু’টি ট্রফি জিতেছে।

Advertisement

মার্চে ত্রিদেশীয় প্রতিযোগিতা জেতার পর ভারত আন্তর্মহাদেশীয় কাপ এবং সাফ কাপ জেতে। স্তিমাচ তখন থেকেই বলেছিলেন, এশিয়ান কাপে ভাল ফল করতে গেলে এক মাসের জাতীয় শিবির দরকার। না হলে ফলের জন্যে তিনি বা ফুটবলাররা দায়ী থাকবেন না। কিন্তু ওই সময় আইএসএল চলবে। ফলে এত দিন লিগ বন্ধ রাখা সম্ভব কি না, সেটাই প্রশ্ন। সর্বভারতীয় ফুটবল সংস্থার সভাপতি কল্যাণ চৌবে এবং সেক্রেটারি জেনারেল শাজি প্রভাকরণ দু’জনেই বলেছেন, এত দিন লিগ বন্ধ রাখা অসম্ভব। সুনীল সেটা মেনে নিয়েই বলেছেন, “কত দিন আমরা পাই সেটা কথাবার্তার মাধ্যমে ঠিক করতে হবে। তবে যত বেশি দিন পাব ততই ভাল।”

এশিয়ান কাপের আগে মহাদেশের প্রথম সাতে থাকা কোনও একটি দলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলতে চান সুনীল। কতটা তৈরি দল, সেটা বুঝে নেওয়া যাবে। সুনীল বলেছেন, “দু-তিনটে গুরুত্বপূর্ণ প্রস্তুতি ম্যাচ খেললে ভাল। প্রথম সাতে থাকা একটা দেশের বিরুদ্ধে খেলতে চাই। তা হলে নিজেরা কোথায় দাঁড়িয়ে সেটা বুঝতে পারব। যদি কোনও দেশের নাম বলতে বলেন, তা হলে ইরান, জাপান বা সৌদি আরবের নাম করব। ওদের বিরুদ্ধে খেলতে না পারলে বুঝতে পারব না অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কী ভাবে খেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন