Mohun Bagan

মোহনবাগান আইএসএলের ফাইনালে উঠলে ৪ মে খেলা কলকাতাতেই, কোন নিয়মে?

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে আইএসএলের সেমিফাইনাল পর্ব। মোহনবাগান যদি সেমিফাইনাল জিতে ফাইনালে পৌঁছয় তা হলে নিজেদের ঘরের মাঠেই খেলবে তারা। কোন নিয়মে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৭:৪২
Share:

মোহনবাগান ফুটবল দল। —ফাইল চিত্র।

সেমিফাইনালে উঠলে ঘরের মাঠে আইএসএলের ফাইনাল খেলবে মোহনবাগান। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে আইএসএলের সেমিফাইনাল পর্ব। একটি সেমিফাইনালে মোহনবাগান খেলবে ওড়িশার বিরুদ্ধে। অপর সেমিফাইনালে মুম্বইয়ের মুখোমুখি গোয়া।

Advertisement

আইএসএলের ফাইনাল কোন মাঠে হবে তা নিয়ে সিদ্ধান্ত নিয়েছে ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (এফএসডিএল)। লিগ তালিকায় যে দলের অবস্থান ভাল ছিল তাদের ঘরের মাঠেই হবে ফাইনাল। যার অর্থ, মোহনবাগান ফাইনালে উঠলে কলকাতাতেই হবে ফাইনাল। কারণ, লিগ তালিকায় তারা এক নম্বরে ছিল। তবে মোহনবাগান হারলে মুম্বই বা গোয়ার মধ্যে একটি মাঠে ফাইনাল হবে। সে ক্ষেত্রে মুম্বই ও গোয়ার মধ্যে যে দল জিতবে তাদের মাঠে ফাইনাল হবে। ওড়িশায় ফাইনাল হওয়ার কোনও সম্ভাবনা নেই।

একই নিয়মে আইএসএলের প্লে-অফের প্রথম দু’টি ম্যাচ হয়েছিল। পয়েন্ট তালিকায় তিন নম্বরে থাকা গোয়া নিজেদের ঘরের মাঠে খেলেছিল ছ’নম্বরে থাকা চেন্নাইয়িনের বিরুদ্ধে। অন্য দিকে চার নম্বরে থাকা ওড়িশা নিজেদের ঘরের মাঠে খেলেছিল পাঁচ নম্বরে থাকা কেরলের বিরুদ্ধে। দু’টি ম্যাচই জিতেছে নিজেদের ঘরের মাঠে খেলা দল। সেই সুবিধা পেতে পারে মোহনবাগানও।

Advertisement

গত ১৫ এপ্রিল লিগ পর্বে শেষ ম্যাচে মুম্বই সিটি এফসি-কে হারিয়ে লিগ শিল্ড জয় করে মোহনবাগান। ২২ ম্যাচে ৪৮ পয়েন্ট অর্জন করে সবুজ-মেরুন, যা আইএসএলের ইতিহাসে সর্বোচ্চ। মুম্বই তাদের চেয়ে এক পয়েন্ট কম পেয়ে দু’নম্বরে থেকে এ বারের লিগ পর্ব শেষ করে। এফসি গোয়া ছিল তিন নম্বরে। তারা পায় ৪৫ পয়েন্ট। ৩৯ পয়েন্ট নিয়ে চার নম্বরে শেষ করে ওড়িশা।

২৩ ও ২৮ এপ্রিল প্রথম সেমিফাইনালের দুই লেগে মুখোমুখি হতে চলেছে মোহনবাগান ও ওড়িশা। ২৪ ও ২৯ এপ্রিল দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে মুম্বই সিটি এফসি ও এফসি গোয়া। এ বার কোনও হোম-অ্যাওয়ে নিয়ম নেই। অর্থাৎ, দু’টি লেগের পরে যে দলের গোল সংখ্যা বেশি থাকবে তারা জিতবে। গোল সংখ্যা সমান থাকলে হবে টাইব্রেকার। এই চারটি ম্যাচের পরেই বোঝা যাবে কোন মাঠে হবে এ বারের আইএসএলের ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন