Football World Cup

Fifa World Cup: কোস্টা রিকার কাছে হারের পরেও কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন আমেরিকার

বিশ্বকাপের ৩২টি দেশের মধ্যে ইউরোপ থেকে ১৩টি, আফ্রিকার ৫টি, দক্ষিণ আমেরিকার ৪টি, উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে ৩টি, অস্ট্রেলিয়া-সহ এশিয়া থেকে ৪টি দেশ চূড়ান্ত থাকে। বাকি তিনটি জায়গায় জন্য প্লে-অফ খেলা হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১২:১৪
Share:

কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনের পরে উল্লাস আমেরিকা দলের ছবি: টুইটার।

টানা ৮ বিশ্বকাপে খেলার পরে গত বার রাশিয়াতে যোগ্যতা অর্জন করতে পারেনি আমেরিকা। কিন্তু কাতার বিশ্বকাপের ছাড়পত্র পেল তারা। কোস্টা রিকার কাছে ০-২ গোলে হারের পরেও গ্রুপে প্রথম তিনে থাকায় সরাসরি বিশ্বকাপ খেলতে যাবে আমেরিকা। উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে ৩টি দেশ বিশ্বকাপে নিশ্চিত হয়ে গেল। তারা হল, কানাডা, মেক্সিকো ও আমেরিকা। কোস্টা রিকাকে আন্তঃমহাদেশীয় ফাইনাল খেলতে হবে। ওশিয়ানিয়া থেকে নিউজিল্যান্ড বনাম সলোমন আইল্যান্ড ম্যাচের বিজয়ী আন্তঃমহাদেশীয় ফাইনাল খেলবে তারা।
এ বার যোগ্যতা অর্জন করতে খুব বেশি সমস্যা হয়নি আমেরিকার। কানাডা সবার আগে যোগ্যতা অর্জন করেছিল। গত সপ্তাহে মেক্সিকোর বিরুদ্ধে ড্র করে আমেরিকা। পানামাকে ৫-১ গোলে হারায় তারা। তাই কোস্টা রিকার বিরুদ্ধে জয় বা ৫ গোলের কম ব্যবধানে হারলেই বিশ্বকাপের ছাড়পত্র পেয়ে যেত তারা। সেই কারণে বেশ কয়েক জন গুরুত্বপূর্ণ ফুটবলারকে খেলায়নি আমেরিকা। গ্রুপের দ্বিতীয় দল হিসাবে যোগ্যতা অর্জন করেছে মেক্সিকো।

Advertisement

এখনও পর্যন্ত ৩২টি দেশের মধ্যে ২৯টি দেশ চূড়ান্ত হয়ে গিয়েছে। বাকি তিনটি জায়গা ঠিক হবে জুনের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে। দু’টি আন্তঃমহাদেশীয় প্লে-অফ এবং স্কটল্যান্ড বা ইউক্রেন বা ওয়েলসের স্থগিত হয়ে যাওয়া ম্যাচ থেকে বাকি জায়গাগুলি পূরণ হয়ে যাবে। বিশ্বকাপের ৩২টি দেশের মধ্যে ইউরোপ থেকে ১৩টি, আফ্রিকার ৫টি, দক্ষিণ আমেরিকার ৪টি, উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে ৩টি, অস্ট্রেলিয়া-সহ এশিয়া থেকে ৪টি দেশ চূড়ান্ত থাকে। বাকি তিনটি জায়গায় জন্য প্লে-অফ খেলা হয়।

এখনও পর্যন্ত ইউরোপ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইৎজারল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও পর্তুগাল। আফ্রিকা থেকে বিশ্বকাপে যাচ্ছে সেনেগাল, ক্যামেরুন, ঘানা, মরক্কো ও টিউনিশিয়া। দক্ষিণ আমেরিকা থেকে বিশ্বকাপে যাচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে। এশিয়া (অস্ট্রেলিয়া-সহ) থেকে বিশ্বকাপে যাচ্ছে দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান ও সৌদি আরব। আয়োজক দেশ হিসাবে খেলবে কাতার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন