Knighthood

নাইটহুড পেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক

ইয়াম বথামের পর তিনিই প্রথম ক্রিকেটার যাঁকে রাজ পরিবারের তরফে এই উপাধি দেওয়া হল।

Advertisement

সংবাদ সংস্থা

লণ্ডন শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:০৫
Share:

নাইটহুড উপাধি গ্রহণ করছেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক। ছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

ইংল্যান্ডের ক্রিকেটে অসামান্য অবদান রাখার জন্য নাইটহুড উপাধি দেওয়া হল প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুককে। মঙ্গলবার বাকিংহাম প্যালেসের রাজপ্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে এই সম্মান জানানো হয়েছে। ইয়াম বথামের পর তিনিই প্রথম ক্রিকেটার যাঁকে রাজ পরিবারের তরফে এই উপাধি দেওয়া হল।

Advertisement

অবসর নেওয়ার এক বছরের মধ্যেই এই সম্মান পেয়ে আপ্লুত কুক। তিনি বলেছেন, ‘‘হাজার হাজার দর্শকদের সামনে ক্রিকেট খেলেছি, কিন্তু কিছু মনে হয়নি। তবে পুরস্কার নিতে যাওয়ার সময় কেন জানি না একটু নার্ভাস হয়ে পড়েছিলাম।’’

গত বছরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন কুক। জীবনের শেষ টেস্ট ম্যাচে ভারতের বিরুদ্ধে ওভালে শতরানও করেছিলেন তিনি। ইংল্যান্ডের ক্রিকেটার ও অধিনায়ক হিসাবে তাঁর ঝুলিতে রেকর্ডের ছড়াছড়ি।

Advertisement

খেলুন খেলার দুনিয়ার কুইজ

তিনি ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি রানের (১২,৪৭৪) মালিক। এ ছাড়াও ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি টেস্ট ম্যাচ (১৬১) খেলেছেন তিনি। ইংল্যান্ডের ফিল্ডার হিসাবে সবথেকে বেশি ক্যাচ (১৭৫) নেওয়ার রেকর্ডও রয়েছে তাঁর। ইংল্যান্ডের অধিনায়ক হিসাবে সবথেকে টেস্ট ম্যাচ (৫৯) জেতার রেকর্ডও রয়েছে কুকের দখলে।

আরও পড়ুন: এ ভাবেও আউট হওয়া সম্ভব!

(খেলার জগতের বাছাই ঘটনা নিয়েবাংলায় খবরপেতে পড়ুন আমাদেরখেলাবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন