আইপিএলের উদ্বোধনে হয়তো নেই অধিনায়কেরা

উদ্বোধন এ বার তেমন ঝাঁ চকচকে হবে কি না, তা চূড়ান্ত হবে শুক্রবার আইপিএল নিয়ে বোর্ডের সভায়। এই সভায় সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকরাও থাকবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ০৪:২৯
Share:

অনিশ্চিত: আইপিএলের উদ্বোধনে দেখা যাবে বিরাটদের? ফাইল চিত্র

আইপিএলের ঝাঁ চকচকে উদ্বোধনী অনুষ্ঠান ও তাতে সব দলের অধিনায়কদের এক মঞ্চে উঠে ট্রফি-সহ ছবি তোলা গত দশ বছর ধরে হয়ে আসছে। কিন্তু এ বার ১১তম বছরে সেই প্রথা সম্ভবত ভাঙতে চলেছে। আইপিএলের এ বারের উদ্বোধনও এ বার অতটা ঝাঁ চকচকে হবে কি না, প্রশ্ন উঠছে সেই নিয়েও।

Advertisement

এ বার উদ্বোধনী অনুষ্ঠানে সব অধিনায়কের থাকার সম্ভাবনা কম। ৭ এপ্রিল ওয়াংখেড়ে স্টেডিয়ামে উদ্বোধনের পরের দিনই চারটি দলের খেলা রয়েছে নয়াদিল্লি ও কলকাতায়। তাই বিরাট কোহালি, দীনেশ কার্তিক, গৌতম গম্ভীর ও আর অশ্বিনরা এই অনুষ্ঠানে থাকতে পারবেন না। ফলে অধিনায়করা যে ‘স্পিরিট অব ক্রিকেট’ বজায় রাখার অঙ্গীকারে সই করেন, তা এ বার তাঁরা সবার সামনে করবেন না, করবেন ক্যামেরার সামনে, উদ্বোধনী অনুষ্ঠানের আগের দিন। আর সেই ভিডিও দেখানো হবে পরের দিন ওয়াংখেড়ের জায়ান্ট স্ক্রিনে।

উদ্বোধন এ বার তেমন ঝাঁ চকচকে হবে কি না, তা চূড়ান্ত হবে শুক্রবার আইপিএল নিয়ে বোর্ডের সভায়। এই সভায় সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসকরাও থাকবেন। তাঁরা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, এ বার আইপিএলে উদ্বোধনের জন্য অযথা বাড়তি বাজেট বরাদ্দ করা হবে না। বোর্ডের শীর্ষকর্তাদের যুক্তি উদ্বোধন বরাবরই আইপিএলের একটি আকর্ষণীয় অঙ্গ। তাই উদ্বোধনী অনুষ্ঠানের জাঁকজমক কমানো উচিত হবে না। উদ্বোধনে বেশি গুরুত্ব না দিয়ে বরং ক্রিকেটে বেশি গুরুত্ব দেওয়ার যুক্তি দিচ্ছেন প্রশাসকেরা।

Advertisement

এ দিকে, আইপিএলে অত্যাধিক জল ব্যবহার নিয়ে ফের আপত্তি উঠল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে (এনজিটি)। আলওয়াড়ের হায়দার আলির নালিশের জেরে জলসম্পদ মন্ত্রক, ভারতীয় ক্রিকেট বোর্ড ও ম্যাচ আয়োজনকারী ন’টি রাজ্যের সরকারকে নোটিস পাঠিয়েছে এনজিটি। দু’সপ্তাহের মধ্যে ব্যাখ্যা চাওয়া হয়েছে তাদের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন