সূচি নিয়ে ক্ষোভ নাদালের, লড়ে শেষ চারে নোভাকও

শেষ চারে তাঁর সামনে চতুর্থ বাছাই ও অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ ০৬:০৩
Share:

দুই-তারা: সেমিফাইনালে ওঠার পথে রাফা ও (ডান দিকে) নোভাক। এএফপি

ক্লে-কোর্টের রাজা রেকর্ড ১৩ নম্বর ফরাসি ওপেন জয়ের লক্ষ্য থেকে আর দু’ধাপ দূরে। মঙ্গলবার রাতে রাফায়েল নাদাল এ বারের অভিযানে প্রথম কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন। প্রতিপক্ষ ছিলেন ইতালির ১৯ বছরের উঠতি তারকা ইয়ানিক সিনার। তবুও সেমিফাইনালে উঠতে তিন সেটের বেশি সময় ব্যয় করতে হয়নি নাদালকে। তাঁর পক্ষে ফল ৭-৬ (৪), ৬-৪, ৬-১।

Advertisement


তবে জিতলেও প্রায় রাত দেড়টার সময় তাঁর ম্যাচ শেষ হওয়ায় আয়োজকদের সমালোচনা করেন নাদাল। ‘‘জানি না কেন ফিলিপ শাতিয়ে কোর্টে পাঁচটা ম্যাচ রাখা হল এক দিনে। এ রকম হলে ঝুঁকি থেকে যায়। কয়েকটা ম্যাচ দীর্ঘ হতেই পারে। সেটাই হয়েছে,’’ বলেছেন নাদাল। তিনি আরও বলেছেন, ‘‘সমস্যা হল এখানকার আবহাওয়া। প্রচণ্ড ঠান্ডা। জানি ফুটবলারদেরও এ রকম ঠান্ডায় খেলতে হয়। কিন্তু ওরা তো মাঠে সব সময় দৌড়য়। আমাদের থামতে হয়, ফের কোর্টে আসতে হয়। তখনই সমস্যাটা হয়। শরীরের জন্য এই পরিবেশে খেলাটা বিপজ্জনক।’’ নাদালের পরের রাউন্ডের প্রতিপক্ষ দিয়েগো শোয়ার্ৎজ়ম্যান। রোম ওপেনে যাঁর বিরুদ্ধে হেরেছিলেন রজার ফেডেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির স্পর্শ করার দৌড়ে থাকা স্পেনীয় তারকা। শেষ চারের দ্বৈরথ নিয়ে নাদাল বলেছেন, ‘‘রোমে ফাইনালেও উঠেছিল দিয়েগো (হারেন নোভাক জ়োকোভিচের কাছে)। তা ছাড়া ওখানে আমায় হারানোয় ওর আত্মবিশ্বাস ভরপুর থাকবে সেমিফাইনালে।’’ দিয়েগোও হুঙ্কার দিয়েছেন, ‘‘যে রকম খেলছি, নাদালকে হারাতে পারি।’’


শেষ চারে উঠলেন নোভাক জ়োকোভিচও। তবে তাঁকে চার সেট লড়তে হল স্পেনের পাবলো কারেনিয়ো বুস্তার বিরুদ্ধে। ফল ৪-৬, ৬-২, ৬-৩, ৬-৪। জ়োকোভিচের শেষ চারের প্রতিপক্ষ পঞ্চম বাছাই গ্রিসের স্টেফানো চিচিপাস। যিনি খেলোয়াড়জীবনের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালে উঠলেন আন্দ্রে রুবলেভকে ৭-৫, ৬-২, ৬-৩ হারিয়ে। গত বছরের অস্ট্রেলীয় ওপেনেও চিচিপাস শেষ চারে উঠেছিলেন।

Advertisement


কুইটোভার প্রত্যাবর্তন: মেয়েদের সিঙ্গলসে এ বারের ফরাসি ওপেন যেন প্রত্যাবর্তনের মঞ্চ হয়ে উঠছে প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন পেট্রা কুইটোভার। বুধবার কোয়ার্টার ফাইনালে কুইটোভা ৬-৩, ৬-৩ হারান লওহা জ়িগেমুন্ডকে। যে জয় আট বছর পরে কুইটোভার শেষ চারে ওঠা নিশ্চিত করে দেয়। ‘‘কোয়ার্টার ফাইনালে উঠে আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। এ বার সেমিফাইনালে। আমার উপর দিয়ে যা গিয়েছে তার পরেও এই জায়গায় আসতে পারব ভাবিনি।’’ ২০১৬-র ডিসেম্বরে বাড়িতেই এক দুষ্কৃতীর ছুরির আঘাতে গুরুতর আহত হন কুইটোভা। তাঁর হাতে চার ঘণ্টার অস্ত্রোপচার করতে হয়। চিকিৎসকরা আশঙ্কা করেছিলেন, তাঁর খেলোয়াড়জীবন শেষ। কিন্তু সেখান থেকে ২০১৭-য় ফরাসি ওপেনে প্রতিযোগিতায় ফেরেন কুইটোভা। তাই তিনি বলেছেন, ‘‘ফরাসি ওপেন আমার জন্য সব সময়ই সৌভাগ্য
নিয়ে এসেছে।’’

শেষ চারে তাঁর সামনে চতুর্থ বাছাই ও অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিন। যিনি শেষ আটে ৬-৪, ৪-৬, ৬-০ হারান সতীর্থ ড্যানিয়েল কলিন্সকে।
শিয়নটেকের নজির: পোল্যান্ডের ১৯ বছর বয়সি তরুণী ইগা শিয়নটেকের দাপট অব্যহত। মঙ্গলবার রাতে তিনি ৬-৩, ৬-১ অবাছাই মার্টিনা ট্রেভিসানকে হারিয়ে সেমিফাইনালে উঠলেন। ১৯৩৯ সালে জাদবিগা জেড্রোজস্কার পরে প্রথম পোলান্ডের খেলোয়াড় হিসেবে ফরাসি ওপেনের সেমিফাইনালে উঠলেন তিনি। তাঁর শেষ চারের প্রতিপক্ষ আর্জেন্টিনার নাদিয়া পোদোরস্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন