The French Open

Amelie Mauresmo: পুরুষ বনাম মহিলা: বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমা চাইল ফরাসি ওপেন কর্তৃপক্ষ

আকর্ষণের বিচারে পুরুষদের টেনিসকে এগিয়ে রেখে বিতর্কে জড়ান মরেসমো। প্রাক্তন খেলোয়াড় হয়েও কী ভাবে মহিলাদের পিছিয়ে রাখেন, তা নিয়ে প্রশ্ন ওঠে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২০:৪৭
Share:

এমিলি মরেসমো। ছবি: টুইটার

নিজের মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন এমিলি মরেসমো। ফরাসি ওপেনের সূচি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন তিনি।

Advertisement

দিন কয়েক আগেই ফরাসি ওপেনের প্রধান কর্তা মরেসমো বলেছিলেন, এখন মহিলাদের টেনিসের থেকে পুরুষদের টেনিসের আকর্ষণ বেশি। তাই দর্শকদের একাংশের চাহিদা মতো মহিলাদের সব ম্যাচ সন্ধ্যায় দেওয়া সম্ভব নয়। প্রাক্তন এই মহিলা টেনিস খেলোয়াড়ের কথায় নতুন বিতর্ক তৈরি হয়। বিশেষ করে মরেসমো নিজে দু’টি গ্র্যান্ড স্ল্যাম খেতাবের মালকিন। তার পরেও কী ভাবে মহিলাদের টেনিসকে পিছিয়ে রাখলেন, তা নিয়ে প্রশ্ন ওঠে।

মরেসমো বলেছেন, ‘‘আমার মন্তব্যে যে খেলোয়াড়রা আঘাত পেয়েছে প্রথমেই তাদের কাছে দুঃখপ্রকাশ করছি। যাঁরা টেনিস জীবন থেকে আমাকে চেনেন, কোর্টের ভিতরের এবং বাইরের আমাকে চেনেন, তাঁরা জানেন আমি সব সময় মহিলাদের সমান অধিকারের জন্য ল়ড়াই করেছি। সেটা টেনিস হোক বা অন্য কোনও ক্ষেত্র।’’

Advertisement

মরেসমোর বক্তব্য, তাঁর মন্তব্যকে বড় করে ধরা হয়েছে। বিষয়ের বাইরে গিয়ে বিবেচনা করা হয়েছে। মরেসমো বলেছেন, ‘‘বিষয়টা ছিল প্রতিযোগিতার সূচি। রাতের দিকে মহিলাদের একটার বেশি ম্যাচ রাখা কঠিন হচ্ছে। পুরুষদের খেলাগুলোই দিনের দ্বিতীয়ার্ধে রাখতে হচ্ছে। কারণ, ম্যাচের দৈর্ঘ্য। যাঁরা টিকিট কেটে খেলা দেখতে আসছেন তাঁরা বেশি ম্যাচ দেখতে চান। আয়োজক হিসেবে তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব।’’

মরেসমো কথা দিয়েছেন, আগামী বছর ফরাসি ওপেনের সূচি তৈরির সময় বিষয়টি মাথায় রাখবেন। বলেছেন, ‘‘আগামী বছর দিনের দ্বিতীয়ার্ধে মহিলাদের দুটো করে ম্যাচ রাখব আমরা। সম্ভব হলে কোনও কোনও দিন মহিলাদের একটা ডাবলস ম্যাচও রাখার চেষ্টা করব।’’ উল্লেখ্য, এ বছর কোয়ার্টার ফাইনাল পর্যন্ত প্রতিদিন দ্বিতীয়ার্ধে রাত ন’টায় একটা করে মহিলাদের খেলা রাখা হয়। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন দর্শকদের একাংশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন