Tennis

Rafael Nadal: ২১ বছরের আলিয়াসিমের কাছে নাস্তানাবুদ হয়ে এ বার জোকোভিচের সামনে নাদাল

সুরকির কোর্টে নাদালের থেকে কেউ সেট কেড়ে নিচ্ছেন, এমন ঘটনা খুব একটা দেখাই যায় না। কিন্তু রবিবারই তা দেখা গেল। একবার নয়, দু-দু’বার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ০০:৪৩
Share:

জয়ের পর তৃপ্ত নাদাল। ছবি রয়টার্স

একটা সময় টেনিসপ্রেমীদের মনে ভয় ধরে গিয়েছিল। ভেসে উঠছিল একের পর এক প্রশ্ন। ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে কি অঘটন হতে চলেছে? রাফায়েল নাদাল কি চতুর্থ রাউন্ডেই বিদায় নেবেন? নোভাক জোকোভিচের সঙ্গে কি তাঁর মহারণ হবে না? সব প্রশ্নেরই উত্তর পাওয়া গেল। তবে তার জন্য অপেক্ষা করতে হল প্রায় সাড়ে চার ঘণ্টা। অঘটন হল না। নাদালও বিদায় নিলেন না। জোকোভিচের বিরুদ্ধেই তাঁকে খেলতে হবে ফরাসি ওপেনের কোয়ার্টারে। রবিবার ফেলিক্স অগার আলিয়াসিমেকে ৩-৬, ৬-৩, ৬-২, ৩-৬, ৬-৩ গেমে হারালেন নাদাল।টেনিসজীবনে প্রথম বার কাকা টোনি নাদালের প্রশিক্ষণাধীন কোনও খেলোয়াড়ের বিরুদ্ধে নেমেছিলেন নাদাল। দীর্ঘদিন ভাইপোকে কোচিং করানোর সুবাদে তাঁর শক্তি-দুর্বলতা কার্যত নখদর্পণে টোনির। ফলে আলিয়াসিমের মতো সে ভাবে উচ্চমানে না থাকা খেলোয়াড়ও নাদালকে যথেষ্ট ঘোল খাওয়ালেন। সুরকির কোর্টে নাদালের থেকে কেউ সেট কেড়ে নিচ্ছেন, এমন ঘটনা খুব একটা দেখাই যায় না। কিন্তু রবিবারই তা দেখা গেল। একবার নয়, দু-দু’বার। নাদাল এই নিয়ে প্যারিসে ১১১তম ম্যাচ খেললেন। এর মধ্যে মাত্র ১১টি ম্যাচে প্রথম সেট হারিয়েছেন তিনি। তাঁকে পাঁচ সেটের ম্যাচ খেলতে হয়েছে মাত্র দু’বার। আলিয়াসিমে কার্যত অসাধ্যসাধনই করে দেখালেন। নাদালকে টেনে নিলেন পাঁচটি সেটে।

Advertisement

বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে জিতে রজার ফেডেরার এবং জোকোভিচকে টপকে বিশ্বের প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন নাদাল। সুরকির কোর্ট তাঁর সবচেয়ে পছন্দের। কিন্তু ১৪তম খেতাব পাওয়ার মাঝে দাঁড়িয়ে জোকোভিচ। গত বার এই জোকোভিচের কাছে সেমিফাইনালে হেরে গিয়েছিলেন তিনি। এ বার পায়ে চোট নিয়ে খেলছেন। ফলে কিছুটা হলেও পিছিয়ে থেকেই নামবেন নাদাল। সার্বিয়ার খেলোয়াড়কে প্রতি ম্যাচেই আরও বেশি ভয়ঙ্কর মনে হচ্ছে।

এ দিনের ফিলিপে শঁতিয়ে কোর্ট ছিল কানায় কানায় পূর্ণ। শুরুটা হয়েছিল কিছুটা অপ্রত্যাশিত ভাবেই। নাদালের উপর দাপট দেখাচ্ছিলেন আলিয়াসিমেই। প্রথম সেটে দু’বার ব্রেক করেন নাদালকে। দ্বিতীয় সেটে দু’টি ব্রেক পয়েন্ট বাঁচানোর পর, নাদাল ধীরে ধীরে নিজের ছন্দ পেতে শুরু করেন। গোটা স্টেডিয়ামে সমর্থন ছিল তাঁর দিকেই। সেটারও সদ্ব্যবহার করেন নাদাল। চতুর্থ সেটেও হঠাৎ করে পিছিয়ে পড়েন। কিন্তু পঞ্চম সেটে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জিতে নেন ম্যাচ।

Advertisement

২১ বছরের আলিয়াসিমে এর আগে প্যারিসে একটিও ম্যাচ জেতেননি। এ বার চতুর্থ রাউন্ডে পৌঁছে নাদালকেও ঘোল খাইয়ে ছাড়লেন। কিন্তু ইতিহাস গড়া হল না তাঁর।

এ দিনে কোয়ার্টারে উঠলেন তৃতীয় বাছাই আলেকজান্ডার জেরেভ। তিনি ৭-৬, ৭-৫, ৬-৩ গেমে হারালেন স্পেনের বার্নাবে জাপাতা মিরালেসকে। মিক্সড ডাবলসে বিদায় নিলেন সানিয়া মির্জা এবং রোহন বোপান্না। সানিয়া তাঁর সঙ্গী ইভান ডডিজ ৪-৬, ৩-৬ হারলেন ব্রুনো সোয়ারেস-বিয়েত্রিজ মাইয়ার কাছে। রোহন বোপান্না এবং আন্দ্রেয়া ক্লেপাচ জুটি ৬-৭, ৪-৬ হারলেন গঞ্জালো এস্কোবার-লুসি রাদেকা জুটির কাছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন