badminton

ম্যানেজমেন্ট পড়তে গিয়ে টোকিয়ো অলিম্পিক্সে, ভারতীয় ক্রীড়াবিদের স্বপ্ন সফল নিউজিল্যান্ডে

সাত বছর আগে তিনি যখন নিউজিল্যান্ডে পাড়ি দিয়েছিলেন, তখন ভাবা হয়েছিল তাঁর জীবন থেকে খেলাধুলো বিদায় নিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২১ ১৮:১৬
Share:

অভিনব মানোতা ফাইল ছবি

সাত বছর আগে তিনি যখন নিউজিল্যান্ডে পাড়ি দিয়েছিলেন, তখন ভাবা হয়েছিল তাঁর জীবন থেকে খেলাধুলো বিদায় নিয়েছে। এবার বোধহয় ম্যানেজমেন্ট পড়াই লক্ষ্য। কিন্তু মনের ভেতরে সুপ্ত স্বপ্নকে হারিয়ে যেতে দেননি অভিনব মানোতা। আর সেই জন্যেই তিনি যাচ্ছেন টোকিয়ো অলিম্পিক্সে। তবে ভারত নয়, নিউজিল্যান্ডের হয়ে।

Advertisement

স্বপ্নের এই উড়ান শুনলে চমকে যেতে হয়। ২০১২-এ পঞ্জাবে একটি ব্যাডমিন্টন প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিলেন অভিনব। ক্রাইস্টচার্চে ম্যানেজমেন্ট পড়তি গিয়েও খেলাধুলোকে ভুলে যাননি। ভাগ্যিস চালিয়ে গিয়েছিলেন! সেই জন্যেই টোকিয়োয় বিশ্বের তাবড় খেলোয়াড়দের পাশে দেখা যাবে তাঁকে।

এক সাক্ষাৎকারে অভিনবের বাবা লভলিন কুমার বলেছেন, “অভিনব টোকিয়ো অলিম্পিক্সে অংশগ্রহণ করতে চলেছে, এটাই আমাদের পরিবারের সবথেকে বড় ঘটনা। আমরা জানতাম নিউজিল্যান্ডে গেলেও ও ব্যাডমিন্টনকে ভুলে যাবে না।” লভলিন নিজেও ব্যাডমিন্টন খেলোয়াড় ছিলেন। এমনকী, বাবাকে দেখেই এই খেলায় হাতেখড়ি অভিনবের। কিন্তু লভলিন বলেছেন, “আমার স্বপ্ন ছিল ছোট। তাই শুধু পঞ্জাবে জয়ী হয়েছি এবং সারাজীবন জাতীয় স্তরে পদকের স্বপ্ন দেখে গিয়েছি।”

Advertisement

বাবার স্বপ্ন পূরণ করে দিলেন ছেলেই। জাতীয় স্তরে চ্যাম্পিয়ন হতে পারেননি। কিন্তু তার চেয়েও বড় জিনিস হাসিল করে ফেলেছেন। বর্তমানে বিশ্ব ক্রমতালিকায় ১০৩ নম্বরে রয়েছেন অভিনব। তবে অলিম্পিক্সে যাচ্ছেন ওশেনিয়া কোটায় সুযোগ পেয়ে। ব্যাডমিন্টন মূলত এশিয়া প্রধান খেলা হলেও বিশ্বের অন্যান্য প্রান্তেও এই খেলা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তারই অংশ হিসেবে ওশেনিয়ার প্রতিনিধি হয়ে সুযোগ পেয়েছেন অভিনব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন