রজারের নাচের পরীক্ষা চান মুগুরুজা

উইম্বলডনের শেষে পুরুষ ও মেয়েদের চ্যাম্পিয়নকে একসঙ্গে নাচতে হবে। ঐতিহ্যটা এখন আর নেই। ১৯৭৭-এর পরে বন্ধ করে দেওয়া হয়। তবু নতুন উইম্বলডন চ্যাম্পিয়ন গারবিনে মুগুরুজাকে প্রশ্নটা করা হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৭ ০৫:২৬
Share:

ইচ্ছে: রজার ফেডেরারের সঙ্গে নাচতে চান মুগুরুজা। ছবি: টুইটার

প্রতিদ্বন্দ্বীদের রীতিমতো নাচিয়ে ছেড়েছেন। গোটা টুর্নামেন্টে একটার বেশি সেট হারাননি। তিনি, নতুন উইম্বলডন চ্যাম্পিয়ন গারবিনে মুগুরুজা-র নাচের সঙ্গী হিসেবে কাকে পছন্দ?

Advertisement

উইম্বলডনের শেষে পুরুষ ও মেয়েদের চ্যাম্পিয়নকে একসঙ্গে নাচতে হবে। ঐতিহ্যটা এখন আর নেই। ১৯৭৭-এর পরে বন্ধ করে দেওয়া হয়। তবু নতুন উইম্বলডন চ্যাম্পিয়ন গারবিনে মুগুরুজাকে প্রশ্নটা করা হয়েছিল। একটু ভেবে মুগুরুজার উত্তর, ‘‘রজার। দেখতে চাই নাচেও অতটাই দক্ষ কি না ও।’

২৩ বছর বয়সি স্প্যানিশ চ্যাম্পিয়ন উইম্বলডনের ঐতিহ্যশালী ট্রফিটা হাতে তুলে শুধু দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামই জেতেননি। আরও একটা রেকর্ড করেছেন যা মেয়েদের টেনিস সার্কিটে আর কারও নেই। গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে সেরিনা আর ভিনাস দুই উইলিয়ামস বোনকেই হারানোর নজির। গত বছর ফরাসি ওপেনের ফাইনালে সেরিনাকে হারিয়েছিলেন। শনিবার হারালেন ভিনাসকে।

Advertisement

আরও পড়ুন: জিতে আবেগে ভাসলেন উইম্বলডনের নতুন রানি

অথচ দ্বিতীয় স্প্যানিশ মেয়ে হিসেবে উইম্বলডন জেতাই হত না মুগুরুজার যদি না ছোটবেলায় ভেনেজুয়েলা থেকে স্পেনে চলে আসতেন। তাঁর মা ভেনেজুয়েলার। বাবা স্প্যানিশ। মুগুরুজার জন্মও ভেনেজুয়েলায়। তাঁর দুই দাদাও টেনিস খেলেছেন এটিপি সার্কিটে ভেনেজুয়েলার হয়ে। কিন্তু পরে টেনিস ছেড়ে দেন। মুগুরুজার অবশ্য ঠিক করেন স্পেনের প্রতিনিধিত্ব করবেন। ছ’বছর বয়েসে তাই স্পেনে চলে আসেন। সিদ্ধান্ত নেওয়াটা যদিও সহজ ছিল না, ‘‘আমার পরিবারের অর্ধেক ভেনেজুয়েলায়, অর্ধেক স্পেনে। স্পেনকে বাছলে ভেনেজুয়েলার আত্মীয়রা রাগ করবে। ভেনেজুয়েলা বাছলে স্পেনের আত্মীয়রা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন