Cricket

ধোনি-সৌরভ নয়, গম্ভীরের মতে দেশের সেরা ক্যাপ্টেন...

২০০৩ সালে দেশের জার্সিতে গম্ভীরের অভিষেক ঘটে। সেই সময়ে জাতীয় দলের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২০ ২০:১৪
Share:

গম্ভীর বাছলেন সেরা ক্যাপ্টেন। —ফাইল চিত্র।

মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বাধীন বিশ্বজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে ধোনির সঙ্গে তাঁর পার্টনারশিপ ভারতকে জয়ের পথে নিয়ে গিয়েছিল।

Advertisement

এ হেন গৌতম গম্ভীর পছন্দের অধিনায়ক বাছতে বসে ধোনির কথা বললেন না। অনিল কুম্বলেকে সেরা অধিনায়ক বললেন ভারতের প্রাক্তন বাঁ হাতি ওপেনার।

২০০৩ সালে দেশের জার্সিতে গম্ভীরের অভিষেক ঘটে। সেই সময়ে জাতীয় দলের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। পরবর্তীতে রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলের অধিনায়কত্বেও খেলেন গম্ভীর। ধোনির নেতৃত্বে ২০০৭ সালে টি টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই দলেরও সদস্য ছিলেন গম্ভীর।

Advertisement

আরও পড়ুন: ২২ বছর আগে সচিনের সেই মরুঝড়ে উড়ে গিয়েছিলেন ওয়ার্ন-কাসপ্রোইচরা

তিনি বলছেন, “রেকর্ডের দিক থেকে যদি বিচার করা যায়, তা হলে এমএস ধোনিকেই সেরা বলতে হবে। কিন্তু আমার কাছে অনিল কুম্বলেই সেরা।’’

গম্ভীর আরও বলেন, ‘‘সৌরভ গঙ্গোপাধ্যায় দারুণ ক্যাপ্টেন্সি করেছে। তবে আমার মনে হয়, অনিল কুম্বলের আরও বেশি দিন ক্যাপ্টেন থাকা উচিত ছিল। ওঁর নেতৃত্বে আমি হয়তো ছ’টা টেস্ট ম্যাচ খেলেছি। খুব বেশি দিন ভারতকে নেতৃত্বও দেয়নি। আরও বেশি দিন যদি অনিল কুম্বলে ভারতকে নেতৃত্ব দিত, তা হলে অনেক রেকর্ডই ভেঙে যেত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন