জার্মানি দল থেকে বাদ গত বিশ্বকাপ ফাইনালের নায়ক গোটজে

কে না জানে, আর্জেন্তিনার বিরুদ্ধে ফাইনালের অতিরিক্ত সময়ে বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার গোটজের গোলেই শেষ হাসি হেসেছিল জার্মানরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মে ২০১৮ ০৪:১৪
Share:

ব্রাত্য: গোটজেকে না নেওয়ায় সোশ্যাল মিডিয়ায় ঝড়। ফাইল চিত্র

ব্রাজিলে তাঁর গোলেই গত বার বিশ্বকাপ জিতেছিল জার্মানি। অথচ বিস্ময়কর ভাবে সেই মারিও গোটজেকেই রাশিয়া বিশ্বকাপের দল থেকে ছেঁটে ফেললেন জার্মানির ম্যানেজার জোয়াকিম লো।

Advertisement

কে না জানে, আর্জেন্তিনার বিরুদ্ধে ফাইনালের অতিরিক্ত সময়ে বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার গোটজের গোলেই শেষ হাসি হেসেছিল জার্মানরা। তাই এ বারের দলে তাঁকে না রাখা নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল ওয়েবসাইটগুলোয় সমালোচনার ঝড় উঠেছে। জার্মানি আপাতত ২৭ জনের দল জানিয়েছে। চূড়ান্ত ২৩ জনকে বেছে নেওয়া হবে ৬ জুনের আগেই। গোটজেকে না নেওয়া হলেও লো কিন্তু রাশিয়াতে মানুয়েল নয়্যারকে পাওয়ার আশা ছাড়েননি। অথচ গত সেপ্টেম্বরে পা ভাঙায় অনেক দিন তাঁকে গোলপোস্টের নীচে দেখা যায়নি।

জার্মান ফুটবল সংস্থার একটি বিশ্বস্ত সূত্র জানাচ্ছে, রাশিয়াতে নিয়ে যাওয়া হবে ম্যাঞ্চেস্টার সিটির লেরয় সানে ও ইলকায় গুন্দোয়ানকে। সঙ্গে চেলসির আন্তোনিও রুডিগার ও আর্সেনালের মেসুত ওজিলও সম্ভবত চূড়ান্ত দলে থাকছেন। অথচ সাম্প্রতিক ফর্মের বিচারে ওজিলেরই বাদ পড়ার সম্ভাবনা রয়েছে বলে শোনা যাচ্ছিল। ওজিল ও গুন্দোয়ান সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানোর সঙ্গে ছবি তুলে যথেষ্ট সমালোচিত হয়েছিলেন। এমনকী জার্মান ফুটবল সংস্থার তরফ থেকেও সরকারি ভাবে তাঁদের কাজের নিন্দা করা হয়। তাই অনেকের আশঙ্কা ছিল বিশ্বকাপের দল গড়ার সময় এই ঘটনার প্রভাব পড়লেও পড়তে পারে। শেষ পর্যন্ত অবশ্য তেমন কিছুই হয়নি।

Advertisement

এ দিকে আর একটা বড় খবর, জোয়াকিম লো-র সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি নবীকরণ করে ফেলল জার্মানি। স্বভাবতই বিশ্বজয়ী ম্যানেজারের ক্লাব কোচিংয়ে আসার সম্ভাবনাও অনেকটাই কমে গেল। অবশ্য বিশ্বকাপে জার্মানি সফল না হলে কী হবে সেটা এখনই বলা যাচ্ছে না। নয়্যাররা রাশিয়াতে খেলবে গ্রুপ এফ-এ। এই গ্রুপের অন্য দেশগুলি হল মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। জার্মানির প্রথম খেলা ১৭ জুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন