অলিম্পিক্সে গল্ফ-বিতর্ক

Advertisement

সংবাদ সংস্থা

রিও দে জেনেইরো শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৬ ০৪:৩৫
Share:

জিকা নয়, টাকাই বিশ্বের শীর্ষ গল্ফারদের রিও থেকে দূরে রাখছে— অভিযোগ রিও গেমস কমিটির প্রধান কার্লোস নুজম্যানের। যাঁর সাফ কথা, অলিম্পিক্স গল্ফে টাকা নেই বলেই রিওতে নামার আগ্রহ পাচ্ছেন না শীর্ষ গল্ফাররা। তাই জিকা ভাইরাসের অজুহাত দেখিয়ে সরে দাঁড়াচ্ছেন।

Advertisement

জিকা সংক্রমণের আতঙ্কে রিওয় না নামার সিদ্ধান্ত আগেই নিয়েছিলেন বিশ্বের প্রাক্তন এক নম্বর গল্ফার রোরি ম্যাকিলরয়। তার পর থেকে অন্তত কুড়ি জন গল্ফার একই কারণে নাম তুলে নিয়েছেন। যাঁদের মধ্যে আছেন বিশ্বের এক নম্বর জেসন ডে, দু’নম্বর ডাস্টিন জনসন, তিন নম্বর জর্ডন স্পিথ। ১১২ বছর বাদে এ বার রিওয় আবার অলিম্পিক্সে ফিরছে গল্ফ। কিন্তু তারকা গল্ফাররা সেটাকে এড়িয়ে গেলে অলিম্পিক্স মঞ্চে গল্ফের পুনঃপ্রতিষ্ঠা কঠিন হবে বলে গল্ফ বিশ্বের আশঙ্কা।

নুজম্যান যেমন বলে দিয়েছেন, ‘‘এরা সবাই এখন জিকার ঘাড়ে দোষ চাপাচ্ছে। কিন্তু সংবাদমাধ্যম প্রমাণ করে দিয়েছে, গল্ফাররা রিওয় খেলতে নারাজ কারণ অলিম্পিক্সে সম্মান থাকলেও পুরস্কারের মোটা চেক নেই। যা এদের ‘আতঙ্কের’ আসল কারণ।’’ তাঁর প্রশ্ন, ‘‘জিকার সংক্রমণের ভয়টাই যদি কারণ হবে তা হলে এই গল্ফাররা ফ্লোরিডায় গিয়ে খেলছে কেন? ওখানে তো জিকা সংক্রমণের হার ব্রাজিলের চেয়েও বেশি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন