তারকা কোচের নানা রঙের দিন

পুরনো ক্লাবের বিরুদ্ধে হেরে ম্যাঞ্চেস্টার সিটিতে শুরু হল গুয়ার্দিওলা যুগ। আন্তোনিও কন্তে আবার চেলসি কোচ হিসেবে প্রথম জয়ের স্বাদ পেলেন ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৬ ০৩:১১
Share:

বায়ার্নের ঘরের মাঠে ফের গুয়ার্দিওলা। ছবি: এএফপি।

পুরনো ক্লাবের বিরুদ্ধে হেরে ম্যাঞ্চেস্টার সিটিতে শুরু হল গুয়ার্দিওলা যুগ।

Advertisement

আন্তোনিও কন্তে আবার চেলসি কোচ হিসেবে প্রথম জয়ের স্বাদ পেলেন।

আর জোসে মোরিনহো নেমে পড়লেন ‘মিশন পোগবায়’।

Advertisement

ইংলিশ প্রিমিয়ার লিগের আর একটি ব্লকবাস্টার মরসুম শুরু হতে বাকি এক মাসেরও কম। কিন্তু প্রিমিয়ার লিগের অন্যতম দাবিদার ম্যাঞ্চেস্টার সিটি আগেভাগেই ধাক্কা খেয়ে বসল। আলিয়াঞ্জ এরিনায় ফ্রেন্ডলি ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে ০-১ হারল গুয়ার্দিওলার দল। একমাত্র গোল করেন এর্দাল ওজতুর্ক।

কিছু মাস আগেই ম্যান সিটির কোচ হওয়ার জন্য বায়ার্নের দায়িত্ব থেকে সরে দাঁড়ান গুয়ার্দিওলা। কিন্তু পুরনো ডাগআউটে প্রত্যাবর্তনে কটাক্ষের বদলে করতালিতে স্বাগত হন স্প্যানিশ কোচ। গোটা বায়ার্ন গ্যালারিতে ‘ধন্যবাদ পেপ’ চিৎকারও শোনা যায়। কিন্তু ম্যাচের অধিকাংশ সময় বায়ার্নকে আটকে রেখেও পুরনো ঘরে শেষ হাসি হাসতে পারলেন না গুয়ার্দিওলা।

তরুণ ও অনামী ফুটবলারদের নিয়ে এ বারের সিটি দল গড়লেও গুয়ার্দিওলা জানালেন, পুরনো যোদ্ধা ইয়াইয়া তোরের খেলাই তাঁকে সবচেয়ে মুগ্ধ করেছে। ‘‘তোরেকে আমি বার্সেলোনার দিন থেকেই জানি। দারুণ ফুটবলার। এই দলের ও খুব গুরুত্বপূর্ণ অঙ্গ।’’ হারের প্রসঙ্গে বেশি কিছু বলতে না চাইলেও গুয়ার্দিওলা ইঙ্গিতে পরিষ্কার করে দিয়েছেন, এই দলে আরও বদল আনবেন তিনি। যার মধ্যে একজন হতে পারেন শালকের লেরয় সানে। ‘‘সানেকে নেওয়ার ইচ্ছা আছে। ও শালকের প্লেয়ার। দুটো ক্লাবের মধ্যে কথাবার্তা চলছে। দেখা যাক কী হয়,’’ বলছেন গুয়ার্দিওলা।

অস্ট্রিয়ার দল আরজি পেলেতস-এর বিরুদ্ধে ৩-০ জিতল কন্তের চেলসি। গোলদাতার তালিকায় ছিলেন নাথানিয়েল চালোবা, বার্ট্রান্ড ট্রাওরে ও রুবেন লফটাস চিক। প্রথম ম্যাচে হারের পর প্রশ্ন উঠেছিল কন্তের পদ্ধতির সঙ্গে মানাতে কী তা হলে সমস্যা হচ্ছে চেলসির? কিন্তু সে সব সমালোচনা মুছে দিয়ে দ্বিতীয় ম্যাচেই ইউরোর ইতালির ব্লু-প্রিন্টে ম্যাচ বের করলেন চিয়েলিনিদের প্রাক্তন কোচ কন্তে। গুয়ার্দিওলার মতো তিনিও দলবদলের বাজার থেকে আরও নতুন মুখ তুলতে বদ্ধপরিকর। কন্তের ‘উইশলিস্টে’ রয়েছেন আলভারো মোরাতা, রোমেলু লুকাকুর মতো স্ট্রাইকার। যদিও সরাসরি কিছু বলতে চাইছেন না কন্তে। বরং বলেছেন, ‘‘আজকের ম্যাচটা জিততে পেরে দারুণ লাগছে। নতুন কয়েকজনকে সই করানোর পরিকল্পনা আছে। কিন্তু আমি নাম বলতে পারব না।’’

মোরিনহো অবশ্য নিজের স্বপ্নের ফুটবলারকে সই করানোর ব্যাপারে আরও এক ধাপ এগোলেন। ব্রিটিশ প্রচারমাধ্যমের খবর, জুভেন্তাসের সঙ্গে কথাবার্তা প্রায় পাকা। আবার নিজের পুরনো ক্লাবে সই করবেন পোগবা। যাঁকে সই করানোর দাম হয়তো ১০ কোটি পাউন্ডও অতিক্রম করে যেতে পারে। ইতিমধ্যে ব্যক্তিগত বেতন নিয়ে চেলসির সঙ্গে আলোচনাও হয়ে গিয়েছে ফরাসি তারকার। পোগবার টাকা দিয়ে আবার ইগুয়াইনের মতো স্ট্রাইকারকে সই করাতে চায় জুভেন্তাস। ইউনাইটেডও নিজেদের ‘ওয়েজ ক্যাপ’ কমাতে চায় কিছু তারকাকে বিক্রি করে। যাঁর মধ্যে রয়েছেন হুয়ান মাতার মতো নামও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন