২৭ বছর পর ন্যায় পেল লিভারপুলের ৯৬ জন সমর্থক

রায় ঘোষণা হতেই চোখের জল বাধ মানেনি। শেষ পর্যন্ত সঠিক বিচার পেল ফুটবল পাগল মানুষগুলো। ২৭ বছর পর ন্যায় পেল লিভারপুলের ৯৬ জন মৃত সমর্থক। ১৯৮৯ এ হিলসবোরো ফুটবল স্টেডিয়াম দুর্ঘটনা ইতিমধ্যেই জায়গা পেয়েছে বিশ্ব ফুটবলের ইতিহাসে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৬ ১৯:৫১
Share:

রায় শুনে এভাবেই কান্নায় ভেঙে পড়লেন পরিবারের মানুষরা। ছবি-এএফপি।

রায় ঘোষণা হতেই চোখের জল বাধ মানেনি। শেষ পর্যন্ত সঠিক বিচার পেল ফুটবল পাগল মানুষগুলো। ২৭ বছর পর ন্যায় পেল লিভারপুলের ৯৬ জন মৃত সমর্থক। ১৯৮৯ এ হিলসবোরো ফুটবল স্টেডিয়াম দুর্ঘটনা ইতিমধ্যেই জায়গা পেয়েছে বিশ্ব ফুটবলের ইতিহাসে। ব্রিটিশ আদালতের ইতিহাসে এত দীর্ঘ সময় ধরে কেস চলেনি এর আগে। মঙ্গলবার রায়ে জানানো হল, এই দুর্ঘটনার পিছনে লিভারপুল সমর্থকদের কোনও ভূমিকা ছিল না। বরং পুরো ঘটনার পিছনে পুলিশের ব্যবস্থাপনাই ছিল দায়ী। যার ফলেই এত বড় ঘটনা ঘটে যায়। লিভারপুল থেকে কয়েক কিলোমিটার ওয়ারিংটনের যে আদালতে এই রায় ঘোষণা হল। ২০১৪ থেকে আবার নতুন করে শুরু হয়েছিল তদন্ত।

Advertisement

১৯৮৯ সালের ১৫ এপ্রিল এফএ কাপের সেমিফাইনালে লিভাপুল মুখোমুখি হয়েছিল নটিংহ্যাম ফরেস্টের। উত্তর ইংল্যান্ডের শেফিল্ডের হিলসবোরো স্টেডিয়াম সেদিন ভর্তি ছিল কানায় কানায়। বুধবারের সেই রাত অনেকের জীবনেই ফিরে আসেনি। পুলিশের অব্যবস্থাপনায় জন্য বাইরে সমর্থকদের সামলাতে না পেরে বাইরে যাওয়ার গেটটি খুলে দিতেই। পুরো ভর্তি স্টেডিয়ামে তখন ঢুকে পরে বাইরে দাঁড়িয়ে থাকা সমর্থকরা। সেখান থেকেই শুরু। শেষ হয় ৯৬ জনের জীবন নিয়ে। আর সেই কেসের নিষ্পত্তি হল ২৭ বছর পর।

আরও খবর

Advertisement

ফিট রোনাল্ডো-বেঞ্জিমা, আত্মবিশ্বাসী জিদান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন