Athletics

জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্সে সোনা জিতে নজির হিমার

ফিনল্যান্ডে নজির গড়লেন হিমা দাস। ১৮ বছর বয়সি সোনা জিতলেন মহিলাদের ৪০০ মিটারের ফাইনালে। প্রথম ভারতীয় মহিলা হিসেবে জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্সে সোমা জিতলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ১৩:১৩
Share:

সোনা জেতার পর হিমা। ছবি: এএফপি।

নজির গড়লেন অসমের হিমা দাস। অনূর্ধ্ব-২০ বিশ্ব অ্যাথলেটিক্সে সোনা জিতলেন তিনি। এর আগে কোনও ভারতীয় মহিলা এই প্রতিযোগিতায় সোনা জিততে পারেননি।

Advertisement

ফিনল্যান্ডের তামপারে বৃহস্পতিবার প্রতিযোগিতার তৃতীয় দিনে মহিলাদের ৪০০ মিটার ফাইনালে প্রথম হন তিনি। ১৮ বছর বয়সি আগেই চিহ্নিত হয়েছিলেন সোনা জয়ের দাবিদার হিসেবে। তিনি সময় নেন ৫১.৪৬ সেকেন্ড।

হিমার আগে জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্সে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া। তবে তিনি জিতেছিলেন জ্যাভেলিনে। ২০১৬ সালে পোল্যান্ডে নীরজ সাফল্য পেয়েছিলেন। তবে তা অ্যাথলেটিক্সে ছিল না। এই প্রতিযোগিতায় এর আগে পদক পেয়েছিলেন সীমা পুনিয়া ও নভজিত্ কউর ধীলনও। ২০০২ সালে ডিসকাসে ব্রোঞ্জ পেয়েছিলেন সীমা। ২০১৪ সালে ডিসকাসেই ব্রোঞ্জ পেয়েছিলেন নভজিত্। কিন্তু, তা অ্যাথেলেটিক্সের ট্র্যাক ইভেন্টে ছিল না।

Advertisement

আরও পড়ুন: বিরাটরা যে ৭ অস্ত্রে রুট ‘উপড়ে’ ফেললেন

রওনা হওয়ার আগে হিমা উজাড় করে দেওয়ার কথা শুনিয়েছিলেন। বলেছিলেন, দেশের জন্য পদক জেতার চেষ্টা করবেন। ঠিকঠাক প্রস্তুতি নিয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন। কথা রেখেছেন তিনি। গত এপ্রিলে গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসে ৪০০ মিটার বিভাগে ছয়ে শেষ করেছিলেন হিমা। সময় নিয়েছিলেন ৫১.৩২ সেকেন্ড। তার পরে ক্রমশ উন্নতি করেন তিনি।গুয়াহাটিতে আন্তঃরাজ্য অ্যাথলেটিক্স চ্য়াম্পিয়নশিপে এই ইভেন্টে সময় নিয়েছিলেন ৫১.১৩ সেকেন্ড।

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে যে রেকর্ডগুলি করলেন বিধ্বংসী কুলদীপ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন