কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়া

বিশ্বকাপ হকিতে গত দু’বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৩-০ গোলে হারিয়ে দিল ইংল্যান্ডকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৮ ০৩:৫৮
Share:

বিশ্বকাপ হকিতে গত দু’বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৩-০ গোলে হারিয়ে দিল ইংল্যান্ডকে। এ দিকে, চিন-আয়ার্ল্যান্ড ম্যাচ ১-১ ড্র হওয়ায় বিশ্বকাপ হকিতে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠে গেল অস্ট্রেলিয়া। ভুবনেশ্বরে মঙ্গলবার জয়ের পরে তারা এখন পুল বি-র শীর্ষে। তাদের পয়েন্ট দু’ম্যাচে ৬।

Advertisement

এ বারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ২-১ গোলে জিতেছিল আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে। উল্টো দিকে চিনের সঙ্গে ২-২ ড্র করার পরে এ দিন হেরে যাওয়ায় খুব খারাপ জায়গায় চলে গেল ইংল্যান্ড। ৭ ডিসেম্বর পুল-এ তাদের শেষ ম্যাচ অস্ট্রেলিয়া খেলবে চিনের বিরুদ্ধে। আর শেষ ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ তাদের প্রতিবেশী দেশ আয়ার্ল্যান্ড।

বিশ্বের এক নম্বর দল অস্ট্রেলিয়ার সঙ্গে সাত নম্বর ইংল্যান্ডের খেলায় প্রথম কোয়ার্টারের লড়াই খুবই ম্যাড়ম্যাড়ে হয়েছে। কোনও দলই সে ভাবে সুযোগ তৈরি করতে পারেনি। শুধু তাই নয়, বিরক্তিকর হকির প্রথম তিনটি কোয়ার্টারে কোনও গোলই হয়নি। তবে শেষ ১৫ মিনিটে অস্ট্রেলিয়া তেড়েফুঁড়ে ঝাঁপায় গোলের জন্য এবং সফলও হয়। মাত্র চার মিনিটের মধ্যেই তারা দু’টি গোল করে দেয়। প্রথম গোল ৪৭ মিনিটে করেন অভিজ্ঞ জেকভ হোয়েট্টন। তিন মিনিট পরেই ২-০ করেন কিয়েরন গোভার্স। অভিজ্ঞ গোভার্সও। ২০১০ সাল থেকেই তিনি জাতীয় দলে খেলে যাচ্ছেন। খেলা শেষ হওয়ার ৩ মিনিট আগে অস্ট্রেলিয়ার তৃতীয় গোল রিভার্স হিট থেকে করে যান কোরে ওয়েইয়ার।

Advertisement

তিন গোলে হেরেও ইংল্যান্ডের কোচ ড্যানি কেরি কিন্তু দলের খেলায় হতাশ নন। তিনি মনে করেন প্রথম তিন কোয়ার্টারেই যথেষ্ট ভাল লড়াই করেছেন ইংরেজরা। এমনকি তিনি কোয়ার্টার ফাইনালে খেলার আশাও ছাড়ছেন না। বলেন, ‘‘আমি নিশ্চিত, ক্রশওভারে খেললেও ভাল ফল করা সম্ভব। আজ ছেলেরা যা খেলল তাতে আশা ছাড়ছি না।’’ তাঁর আরও কথা, ‘‘মানছি অস্ট্রেলিয়ার কাজ সহজ হয়ে গেল। কিন্তু শেষ ম্যাচে আয়ার্ল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে জিতলে আমাদের সামনেও অন্য সুযোগ আসতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন