কর ফাঁকি কাণ্ডে স্পেনে রোনাল্ডোর বিপুল জরিমানা

রোনাল্ডোকে জরিমানা দিতে হবে ভারতীয় মুদ্রায় ২৫ কোটি ৫৪ লক্ষ ৪৩ হাজার ২০০ টাকা। সঙ্গে অবশ্য তাঁর দু’বছরের জেলও হয়েছে। তবে স্পেনের আইন মোতাবেক দু’বছর বা তার কম সময়ের জন্য জেল হলে দোষী ব্যক্তি এই সময়টা ‘প্রবেশন’-এ (পরীক্ষাকাল) কাটাতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৮ ০৪:৫৪
Share:

কারাবাস করতে হচ্ছে না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। স্পেনে কর ফাঁকি দেওয়ার মামলায় দোষী সাব্যস্ত পর্তুগিজ মহাতারকাকে কার্যত বিপুল আর্থিক জরিমানা করে ছেড়ে দেওয়া হল। ঠিক লিয়োনেল মেসির মতোই।

Advertisement

রোনাল্ডোকে জরিমানা দিতে হবে ভারতীয় মুদ্রায় ২৫ কোটি ৫৪ লক্ষ ৪৩ হাজার ২০০ টাকা। সঙ্গে অবশ্য তাঁর দু’বছরের জেলও হয়েছে। তবে স্পেনের আইন মোতাবেক দু’বছর বা তার কম সময়ের জন্য জেল হলে দোষী ব্যক্তি এই সময়টা ‘প্রবেশন’-এ (পরীক্ষাকাল) কাটাতে পারে। তবে তার জন্যও তাকে একটা ভাল অঙ্কের অর্থ খরচ করতে হবে। তাতে রোনাল্ডোকে মোট প্রায় ১৫২ কোটি টাকা দিতে হতে পারে। স্পেনের প্রচারমাধ্যমের খবর, পুরো টাকাটাই দিতে রাজি হয়ে গিয়েছেন রোনাল্ডো।

রোনাল্ডোর বিরুদ্ধে মোট ৪৫ কোটি ৫০ লক্ষ ৫৬ হাজার ১৯ টাকা (ভারতীয় মুদ্রায়) কর ফাঁকি দেওয়ার অভিযোগ ছিল। রিয়াল মাদ্রিদের প্রাক্তন এই ফুটবলার অবশ্য অভিযোগ অস্বীকার করেছিলেন। আদালতে তাঁর বক্তব্য ছিল, কর সংক্রান্ত বিষয়টি তিনি নিজে দেখেন না। এ জন্য নির্দিষ্ট ব্যক্তিদের দায়িত্ব দেওয়া ছিল। এবং তাঁদের বলে দেওয়া ছিল যে, সব কিছু যেন নিয়ম মেনে করা হয়। রোনাল্ডো দাবি করেছিলেন, এর পরেও ভুল হলে তার দায়িত্ব নিতে তিনি পারবেন না।

Advertisement

এমনিতে রিয়াল মাদ্রিদ ছেড়ে এই মরসুমেই রোনাল্ডো ইতালির ক্লাব জুভেন্তাসে সই করেছেন। সেরি আ-তে তিনি প্রথম খেলতে পারেন অগস্টের দ্বিতীয় সপ্তাহে। ১৮ অগস্ট জুভেন্তাস তাদের অষ্টম লিগ খেতাব জয়ের লক্ষ্যে নতুন অভিযান শুরু করবে। জুভেন্তাসের প্রথম ম্যাচ চিয়েভোর সঙ্গে। হতে পারে ইটালিতে এটাই রোনাল্ডোর অভিষেক ম্যাচ হবে। এই বৃহস্পতিবারই সেরি আ-র সূচি ঘোষণা করা হয়েছে। ইতালিতে সবাই উন্মুখ হয়ে আছেন রোনাল্ডো কবে মাঠে নামেন দেখতে। জুভেন্তাস তাঁকে ১০০ মিলিয়ন ইউরো খরচ করে কিনেছে (ভারতীয় মুদ্রায় প্রায় ৭৯৯ কোটি)। রোনাল্ডো বলেছিলেন, ‘‘এ বার আমার নতুন অভিযান শুরু হবে।’’ ইটালির ঘরোয়া ফুটবলে জুভেন্তাসের একচেটিয়া আধিপত্য রোনাল্ডোর জন্যই আরও সুদৃঢ় হবে বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকরা।

এর মধ্যেই নিশ্চিত ভাবে এ বারও জুভেন্তাসকে চ্যালেঞ্জ জানাবে নাপোলি। গত মরসুমে জুভেন্তাসের চেয়ে তারা মাত্র ৪ পয়েন্ট পিছনে লিগ শেষ করেছিল। এ বার মাউরিসিয়ো সাররি-র (চেলসির নতুন ম্যানেজার) জায়গায় দায়িত্ব নিয়েছেন কার্লো আনচেলোত্তি। তিনি বলেছেন, ‘‘সেরি আ খুবই কঠিন লিগ। ইউরোপের বড় বড় লিগগুলোর মতোই এখানেও অত্যন্ত উচ্চমানের ফুটবল খেলা হয়। তাই কোচিং জীবনের নতুন চ্যালেঞ্জটা নিয়ে আমি উত্তেজিত।’’ লিগে এ বার নাপোলিকে প্রথম ম্যাচটাই কিন্তু খেলতে হবে লাজিয়োয়। গত মরসুমে মোট দলগত গোল লাজিয়োই বেশি করেছিল (৮৯টি)। নাটকীয় ভাবে অল্পের জন্য ইন্টার মিলানের কাছে হেরে যাওয়ায় তাদের অবশ্য চ্যাম্পিয়ন্স লিগে খেলা হয়নি। এ বার লাজিয়োর সঙ্গে খেলে এসেই নিজেদের মাঠে তার পরের সপ্তাহেই তিন বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ম্যানেজার আনচেলোত্তির নাপোলিকে নামতে হবে এসি মিলানের বিরুদ্ধে। আর দ্বিতীয় সপ্তাহে লাজিয়ো যাবে জুভেন্তাসের বিরুদ্ধে খেলতে তুরিনে। ঘরের মাঠে সেটাই হবে রোনাল্ডোর প্রথম বড় পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন