Sports News

দেশের জার্সিতে মেসির হাতে ট্রফি দেখার অপেক্ষায় পুয়োল

এলেন, দেখলেন, জয় করলেন। তিনি কার্লেস পুয়োল। ভারতে এলেন অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের টিকিট বিক্রির উদ্বোধন করতে। সোমবার দিল্লিতে টিকিট বিক্রি শুরু করে আবার ফিরলেন বিশ্ব ফুটবলের নানা আলোচনায়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ মে ২০১৭ ২১:১৬
Share:

কার্লেস পুয়োল। ছবি: সংগৃহীত।

এলেন, দেখলেন, জয় করলেন। তিনি কার্লেস পুয়োল। ভারতে এলেন অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের টিকিট বিক্রির উদ্বোধন করতে। সোমবার দিল্লিতে টিকিট বিক্রি শুরু করে আবার ফিরলেন বিশ্ব ফুটবলের নানা আলোচনায়। মেসি থেকে ভারতীয় ফুটবল সবই ছিল তাঁর কথায়। এখনও তাঁর স্বপ্ন আর্জেন্তিনার জার্সিতে মেসির হাতে উঠুক কোনও ট্রফি। বলেন, ‘‘মেসি সম্পর্কে একটাই কথা বলতে পারি, গত ১০ বছরে প্রতিদিন উন্নতি করেছেন ও। ও ক্রমশ ভাল হয়েছে। ও সেই ড্রাইভ দিতে পেরেছে কারণ ওর মধ্যে সেই পাগলামোটা রয়েছে। আমি আশা করছি মেসি দেশের হয়েও কোনও ট্রফি জিতুক। তা হলেই ওর সব কিছু পাওয়া হয়ে যাবে।’’

Advertisement

আরও খবর: ট্রফি নিষ্পত্তি শেষ ম্যাচেই

মঙ্গলবার ফেসবুক লাইভে সব প্রশ্নের জবাব দিলেন পুয়োল। মেসির জন্য যে শুধু স্বপ্ন দেখেন এমনটা নয়। বরং ক্রিস্টিয়ানো রোনাল্ডোর থেকে মেসিকে এগিয়েও রাখছেন তিনি। বলেন, ‘‘আমি মেসির সঙ্গে খেলেছি। ও সেরা। ও আমাকে অনেক আনন্দ দিয়েছে। আমি বলব দু’জনেই সেরা প্লেয়ার। ওদের প্রতিযোগিতা ওদের প্রতিদিন উন্নতি করতে সাহায্য করে। কিন্তু ফুটবলের ইতিহাসে ক্রিস্টিয়ানো সেরাদের মধ্যে একজন। কিন্তু মেসি আরও ভাল।’’ পুয়োল যে এখনও মেসিতে মুগ্ধ সেটা পরিষ্কার কোনও রাখঢাক না করেই জানিয়ে দিলেন তিনি। ভারতে এসেছেন যে কারণে সেটা নিয়ে প্রশ্ন হবে না তা কী আর হয়? ভারতের এই বিশ্বকাপ আয়োজনের পদক্ষেপকে সাধুবাদ জানাচ্ছেন তিনি। বলেন, ‘‘ভারত হল যুব ফুটবল দেশ। কিন্তু তারা দ্রুত উন্নতি করছে। ভারত ফুটবল পাগত দেশ। আর আমার বিশ্বাস বিশ্বকাপ সেটার উন্নতি ঘটাবে।’’

Advertisement

যে বয়স থেকে স্বপ্ন দেখার শুরু। যখন পেশাদারিত্ব থাকে না। যখন শুধু থাকে ফুটবল নিয়ে পাগলামো। শুধু অনুশীলন আর অনুশীলন। সঙ্গে উপভোগ করা ছাড়া আর কিছুই থাকে না। সেই বয়সের ফুটবলাররা ভারতের মাটিতে বিশ্বকাপ খেলবে। যেটা ভারতের ফুটবল কালচারকেও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করতে বলে মনে করেন পুয়োল। বিশ্ব ফুটবল মঞ্চে নতুন করে উঠে আসবে ভারত। নিজের সম্পর্কেও এ দিন যেন একইরকম আবেগপ্রবণ তিনি। বলেন, ‘‘২০০৬ এর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল আমার হৃদয়ে আলাদা জায়গা করে রয়েছে। কারণ এটাই ছিল আমার বাবার দেখা আমার একমাত্র লাইভ ম্যাচ। বাবা আর নেই। এর সঙ্গে বার্সেলোনার হয়ে এটাই ছিল আমার প্রথম চ্যাম্পিয়ন্স লিগ। এই ম্যাচের সঙ্গে আমার অনেক আবেগ জড়িয়ে রয়েছে।’’ তাঁর মতে, তাঁর কেরিয়ারে তিনি অনেক সেরা তারকা ফুটবলারদের সঙ্গে খেলেছেন। সেই তালিকায় তিনি রেখেছেন জেরার্ড পিকে, জেভিয়ার মাসচেরানোদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন