বিশ্ব মিটে নেই চিত্রা, নাম সুধার

আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন ভারতীয় সময় শনিবার রাতে টুর্নমেন্টের যে তালিকা পাঠিয়েছে তাতে চিত্রার নাম নেই। নাম নেই ১৫০০ মিটারের ইভেন্টে এশিয়ান চ্যাম্পিয়ন অজয় কুমার সরোজেরও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৭ ০৪:০৫
Share:

কেরলের অ্যাথলিট পিইউ চিত্রা অ্যাথলেটিক্স বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলে সুযোগ পেলেন না।

জাতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের শেষ বেলায় চেষ্টা করার পরও কেরলের অ্যাথলিট পিইউ চিত্রা অ্যাথলেটিক্স বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলে সুযোগ পেলেন না।

Advertisement

আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন ভারতীয় সময় শনিবার রাতে টুর্নমেন্টের যে তালিকা পাঠিয়েছে তাতে চিত্রার নাম নেই। নাম নেই ১৫০০ মিটারের ইভেন্টে এশিয়ান চ্যাম্পিয়ন অজয় কুমার সরোজেরও। অথচ নাম রয়েছে সুধা সিংহের। আশ্চর্যের হল, বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য যে ২৪ জনের তালিকা ভারতীয় অ্যাথলেটিক্স সং‌স্থা চূড়ান্ত করেছিল তাতে নামই ছিল না সুধার। চলতি মাসের গোড়ায় ভুবনেশ্বরে তিন হাজার মিটার স্টিপলচেজে জেতা সত্ত্বেও তাঁর নাম রাখেনি এএফআই তালিকায়।

এশিয়ান চ্যাম্পিয়নশিপে জয়ী যোগ্যতা অর্জন করে বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার। তবে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থার নিয়ম রয়েছে, জাতীয় ফেডারেশন মনে করলে মহাদেশীয় টুর্নামেন্টে জয়ীকে নাও পাঠাতে পারে বিশ্ব চ্যাম্পিয়নশিপে।

Advertisement

সুধা, চিত্রা এবং সরোজ যে তিন জনকে বিশ্ব চ্যাম্পিয়নশিপের তালিকা থেকে বাদ দিয়েছিল এএফআই। এএফআইয়ের যুক্তি ছিল আন্তর্জাতিক ফেডারেশনের যোগ্যতা মানের চেয়ে, এমনকী জুনিয়র জাতীয় রেকর্ডের চেয়েও খারাপ পারফরম্যান্সের জন্যই তাঁদের বাছা হয়নি। চিত্রা ছাড়া বাকি দুই অ্যাথলিট সুধা এবং অজয় আইনীপথে যাননি। তবু আইএএএফের প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে ভারতের যে ২৬ জন অ্যাথলিট অংশ নেবে তার মধ্যে ২৩ নম্বরে রয়েছে সুধার নাম। পাশাপাশি, মেয়েদের ১০০ মিটারে ৫৬ জন স্প্রিন্টারের জায়গা পূর্ণ করতে দ্যুতি চাঁদকে পাঠানোর আইএএএফের অনুরোধ মেনে নিয়েছে এএফআই। দ্যুতিকে নিয়ে টুর্নামেন্টে অংশ নিতে চলা ভারতীয় অ্যাথলিটদের সংখ্যা হওয়ার কথা ২৫। কিন্তু সুধার নামও যোগ হওয়ায় সব মিলিয়ে ২৬ জন নামবে লন্ডনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের জার্সিতে।

দ্যুতির জন্য ভাল খবর। খেলাধুলোর দুনিয়ায় সর্বোচ্চ আদালত আইএএফের নিয়ম খারিজ করে দিয়েছে। যে নিয়ম থাকলে আরও দু’মাস দ্যুতি টুর্নামেন্টে নামতে পারত না। দ্যুতির সঙ্গে ওড়িশা থেকে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সুযোগ পাওয়া আর এক অ্যাথলিট জোয়ানা মুর্মুকে পাঁচ লক্ষ টাকা পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

এর আগে পিইউ চিত্রাকে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলে রাখা নিশ্চিত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রকে কেরল হাইকোর্ট। এর পরই ক্রীড়ামন্ত্রী ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনকে জানিয়ে দেন, হাইকোর্টের নির্দেশের সম্মান রাখতে। কিন্তু এএফআই জানিয়ে দিয়েছিল চিত্রাকে দলে রাখার অনুরোধ তাঁরা আন্তর্জাতিক ফেডারেশনকে জানিয়ে দিয়েছে। বল এখন আইএএফের কোর্টে। আইএএফ টুর্নামেন্টের ভারতীয় অ্যাথলিটদের নাম প্রকাশের পরে জানিয়ে দেয়, চিত্রার নাম রাখার অনুরোধ মানা সম্ভব হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন