চ্যাম্পিয়ন বাছায় এ বার চ্যাপেল-ফর্মুলা

যে পদ্ধতিতে বিশ্বচ্যাম্পিয়ন নির্ধারিত হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রচুর প্রাক্তন ও বর্তমান ক্রিকেটার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৯ ০৪:৩১
Share:

ইয়ান চ্যাপেলের মতে চ্যাম্পিয়ন বাছাই করবে আইসিসি।—ফাইল চিত্র।

ইয়ান চ্যাপেলের মতে, বিশ্বকাপ ফাইনাল টাই হলে সেই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা উচিত যারা গ্রুপ লিগে বেশি পয়েন্ট পেয়েছে। এ বারের বিশ্বকাপ ফাইনাল টাই হয়েছে। ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়েছে, টুর্নামেন্টে ফাইনালিস্ট অন্য দল নিউজ়িল্যান্ডের থেকে বেশি বাউন্ডারি মারায়। ইং‌ল্যান্ড মেরেছিল ২২টি। নিউজ়িল্যান্ড ১৭টি।

Advertisement

যে পদ্ধতিতে বিশ্বচ্যাম্পিয়ন নির্ধারিত হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রচুর প্রাক্তন ও বর্তমান ক্রিকেটার। ইয়ান চ্যাপেলে আইসিসি-র ওয়েবসাইটে লিখেছেন, ‘‘ফাইনাল টাই হলে চ্যাম্পিয়ন বেছে নিতে আদর্শ ব্যবস্থা হওয়া উচিত প্রাথমিক রাউন্ডের ফাইনালিস্ট দুই দলের পারফরম্যান্স বিচার করা। সেটা হতে পারে কে ক’টা ম্যাচ জিতল তা দেখে। বা নেট রানরেট বিচার করে।’’

ইয়ান চ্যাপেল আরও লিখেছেন, ‘‘যদি সুপার ওভারেও বিজয়ী কে ঠিক না করা যায় তা হলে গ্রুপ লিগের পারফরম্যান্স বিচার করা বাঞ্ছনীয়। এ বারের পারফরম্যান্স বিচার করলে সে দিক থেকে ইংল্যান্ডকেই সেরা বলতে হবে। সব চেয়ে বড় কথা, গ্রুপ লিগেও নিউজ়িল্যান্ডকে হারিয়েছে ইংল্যান্ড।’’ এ বারে বিশ্বকাপে ডিআরএস নিয়েও নানা সময় বিতর্ক হয়েছে। ইয়ান মনে করেন, প্রাক্তন ক্রিকেটারেরা নন, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব আম্পায়ারদের হাতে ছেড়ে দেওয়া কাম্য। ইয়ান কিন্তু ক্রিকেটে সব সিদ্ধান্ত নির্ভুল করার জন্য আইসিসি যে ভাবে চেষ্টা করে যাচ্ছে তার প্রচুর প্রশংসা করেছেন। তিনি মনে করেন, ক্রিকেটের নিয়ামক সংস্থা সব অর্থে নিরপেক্ষ। তাদের আন্তরিকতা নিয়ে প্রশ্ন উঠতে পারে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন