ব্রাথওয়েটের অবিশ্বাস্য ইনিংসেও হার

কেনের সেঞ্চুরি, বোল্টের চার শিকারে দুরন্ত জয় নিউজ়িল্যান্ডের

নাটকীয় ম্যাচে এক ওভার বাকি থাকতেই হারে ওয়েস্ট ইন্ডিজ। ২৯২ রান তাড়া করতে গিয়ে এক সময়ে ১৬৪ রানে সাত উইকেট হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে একক প্রয়াসে ক্যারিবিয়ান ড্রেসিংরুমে জেতার আশা ফিরিয়ে আনেন ব্রাথওয়েট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জুন ২০১৯ ০৪:১৬
Share:

বিধ্বংসী: ব্রাথওয়েটের ৮২ বলে সেঞ্চুরিও কাজে এল না। গেটি ইমেজেস

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়ে বলেছিলেন ‘রিমেম্বার দ্য নেম’। শেষ ওভারে বেন স্টোকসকে মারা তাঁর চার বলে চারটি ছয় ভোলেনি ক্রিকেটবিশ্ব। এ দিন নিউজ়িল্যান্ডের বিরুদ্ধেও অবিশ্বাস্য ইনিংস খেলেন কার্লোস ব্রাথওয়েট। কিন্তু দলকে জেতাতে তিনি ব্যর্থ।

Advertisement

৮২ বলে ১০১ করে ট্রেন্ট বোল্টের দুরন্ত ক্যাচে ফিরে যেতে হয় তাঁকে। সেই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজও হারে পাঁচ রানে। ৯টি চার ও ৫টি ছয়ের সৌজন্যে এই ইনিংস গড়েন তিনি।

নাটকীয় ম্যাচে এক ওভার বাকি থাকতেই হারে ওয়েস্ট ইন্ডিজ। ২৯২ রান তাড়া করতে গিয়ে এক সময়ে ১৬৪ রানে সাত উইকেট হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে একক প্রয়াসে ক্যারিবিয়ান ড্রেসিংরুমে জেতার আশা ফিরিয়ে আনেন ব্রাথওয়েট। কিন্তু শেষরক্ষা হল না। জিমি নিশামের শর্ট বল মিড-উইকেট অঞ্চলের উপর দিয়ে মারতে যান। বাউন্ডারি লাইনের সামনে দাঁড়িয়ে থাকা বোল্টকে পার করতে পারেননি। ক্যাচ নেওয়ার পরে শরীরের ভারসাম্যও হারিয়ে ফেলেছিলেন বোল্ট। কিন্তু ক্যাচ ফস্কাননি।

Advertisement

আরও পড়ুন: জিতলেও আফগানরা বিরাটদের যে ত্রুটিগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল​

বোলিংয়েও নজর কাড়েন বোল্ট। ১০ ওভারে ৩০ রান দিয়ে তুলে নেন চার উইকেট। তিন উইকেট নিয়ে লকি ফার্গুসনও ম্যাচের রং বদলে দিয়েছিলেন। শিমরন হেটমায়ার ও জেসন হোল্ডারকে এক ওভারে ফিরিয়ে নিজেদের আয়ত্তে ম্যাচ নিয়ে আসেন ফার্গুসন। কিন্তু ব্রাথওয়েট-ঝড় যে স্বমহিমায় আছড়ে পড়বে, তার আন্দাজ হয়তো করতে পারেননি। ৮৪ বলে ৮৭ রান করেন গেল। হেটমায়ার ফিরে যান ৫৪ রান করে।

নিউজ়িল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনও দুরন্ত সেঞ্চুরি করে শুরুতেই চাপে ফেলে দিয়েছিলেন। বিশ্বকাপে টানা দুই ইনিংসে সেঞ্চুরি করলেন তিনি। তাঁর দাপটের দিনেই জ্বলে উঠেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ওপেনার ক্রিস গেল। কিন্তু ধৈর্যের পরীক্ষায় হেরে গেলেন। যদিও উপস্থিত দর্শকদের উপহার দিয়ে গেলেন ছ’টি ওভারবাউন্ডারি। সঙ্গে আটটি চার।

কিন্তু উইলিয়ামসন ও টেলরের জুটি ছন্দে না থাকলে বিপক্ষকে ২৯২ রানের লক্ষ্য দিতে পারত না নিউজ়িল্যান্ড। এটাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি কিউয়িদের অধিনায়কের। গত ম্যাচে ১৩৮ বলে ১০৬ রান করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। শনিবার ১৫৪ বলে ১৪৮ রান করেন ডান-হাতি ব্যাটসম্যান। উইলিয়ামসনের দু’টি সেঞ্চুরিই এসেছে কঠিন পরিস্থিতিতে। ফ্যাফ ডুপ্লেসিদের বিরুদ্ধে সেঞ্চুরি করে দলকে জিতিয়েছিলেন। এ দিন প্রথম ওভারেই দুই ওপেনারকে হারানোর পরে রস টেলরের সঙ্গে ১৬০ রানের জুটি গড়েন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন