ICC World Cup 2019

বিশ্বকাপে এত দেরিতে নামছে কেন ভারত? জেনে নিন আসল কারণ

বুধবার ভারতের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। প্রোটিয়া-বাহিনী ইতিমধ্যেই খেলে ফেলেছে দু’টি ম্যাচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০১৯ ১৪:৪৪
Share:

অনেক দেরি করে বিশ্বকাপে নামছে ভারত। ছবি: এএফপি।

বিশ্বকাপ শুরু হয়েছে ৩০ মে। ভারত প্রথম ম্যাচ খেলতে নামছে ৫ জুন। বিরাট কোহালির দল এত দেরিতে নামছে কেন? এ নিয়ে প্রশ্ন ক্রিকেটমহলে।

Advertisement

বুধবার ভারতের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। প্রোটিয়া-বাহিনী ইতিমধ্যেই খেলে ফেলেছে দু’টি ম্যাচ। ভারতের বিরুদ্ধে বিশ্বকাপে নিজেদের তিন নম্বর ম্যাচটি খেলবে দক্ষিণ আফ্রিকা। ক্রীড়াসূচিতে এত দেরিতে কেন ভারত? এর জন্য অবশ্য দায়ী আইপিএল।

খবরের ভিতরের খবর, লোধা কমিটির অনুরোধেই ভারতের ম্যাচ পিছিয়ে দেওয়া হয়েছে। লোধা কমিটির সুপারিশে বলা হয়েছে, আইপিএল-এর পরে পরবর্তী আন্তর্জাতিক টুর্নামেন্ট বা সিরিজের আগে ক্রিকেটারদের অন্তত ১৫ দিন বিশ্রাম দিতে হবে।

Advertisement

আরও পড়ুন: ‘১০ বারের মধ্যে ৯ বারই ভারতের কাছে হারবে পাকিস্তান’

আরও পড়ুন: পাক হানায় ধরাশায়ী ফেভারিট ইংল্যান্ড

এখানে প্রশ্ন উঠতে পারে। আইপিএলের ফাইনাল তো অনুষ্ঠিত হয়েছে ১২ মে। তার পরে আরও ১৫ দিন বিশ্রাম দেওয়া হলে আগেই নামা উচিত ছিল বিরাট কোহালিদের। সেই জায়গায় ভারত মাঠে নামছে আরও দেরি করে। এর নেপথ্যে রয়েছে অন্য কারণ। এই বছর লোকসভা নির্বাচন হয় দেশে। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আইপিএলের ফাইনাল হওয়ার কথা ছিল ১৯ মে। নির্বাচনের জন্য আইপিএল ফাইনাল এগিয়ে ১২ মে করা হয়। তত দিনে অবশ্য বিশ্বকাপের সূচি করে ফেলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

১৯ মে আইপিএল ফাইনালের পরে হিসেব করে অন্তত ১৫ দিনের বিশ্রাম দিয়ে ভারতের সূচি তৈরি করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। সেই কারণে ৩ জুনের আগে ইচ্ছে করেই ভারতের ম্যাচ ফেলেনি আইসিসি।

কিন্তু, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের অনুরোধ মানল কেন আইসিসি? বিশ্ব ক্রিকেটে বিসিসিআই অর্থনৈতিক দিক থেকে সব চেয়ে শক্তিশালী সংস্থা। তাই তার কথা না মেনে উপায় নেই আইসিসি-র। এমন কথাই বলা হচ্ছে ক্রিকেটমহলে। অবশ্য দেরিতে বিশ্বকাপে নামার সুফলও রয়েছে। ইংল্যান্ডের আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার যথেষ্ট সময় পেয়ে যাচ্ছেন কোহালিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন