কর্তাদের ব্যর্থতায় বঞ্চিত বাংলা

আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় অবশ্য কাউকে কাঠগড়ায় তুলতে রাজি নন। তাঁর কথায়, ‘‘আমি কাউকে দোষ দিতে চাই না। প্রশাসনিক গাফিলতি থেকেই এটা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৮ ০৫:১৩
Share:

কটকে অনূর্ধ্ব-১৪ মেয়েদের জাতীয় ফুটবলে শুরু হয়ে গিয়েছে। কিন্তু নেই বাংলার ফুটবল দল। কেন নেই? অনুসন্ধান করতে গিয়ে উঠে এল বিস্ফোরক তথ্য। ই-মেলে পাঠানো সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের আমন্ত্রণ যখন দেখেন বাংলার নিয়ামক সংস্থার কর্তারা, তত দিনে নাম দেওয়ার শেষ তারিখ পেরিয়ে গিয়েছে!

Advertisement

কেন এ রকম হল? আইএফএ-র অন্যতম সহ সচিব ও মেয়েদের ফুটবলের দায়িত্বে থাকা কর্তা রবি রাউত তাঁর ব্যর্থতা স্বীকার করে নিয়ে বললেন, ‘‘ফেডারেশনের ই-মেল যখন দেখলাম, তত দিনে নাম দেওয়ার সময় পেরিয়ে গিয়েছে। এটা আমারই ভুল।’’ তিনি যোগ করেন, ‘‘ভুল স্বীকার করে ফেডারেশনের কর্তাদের অনুরোধ করেছিলাম, আমাদের খেলার সুযোগ দিতে। কিন্তু ওঁরা আমাদের অনুরোধ রাখেননি।’’

আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় অবশ্য কাউকে কাঠগড়ায় তুলতে রাজি নন। তাঁর কথায়, ‘‘আমি কাউকে দোষ দিতে চাই না। প্রশাসনিক গাফিলতি থেকেই এটা হয়েছে। তা ছাড়া বাংলায় মেয়েদের অনূর্ধ্ব-১৪ দলও নেই। তবে দল পাঠানো উচিত ছিল’’ ভারতীয় মহিলা দলের প্রাক্তন তারকা কুন্তলা ঘোষদস্তিদার সব শুনে ক্ষোভ উগরে দিলেন। বললেন, ‘‘এই কারণেই মেয়েদের ভারতীয় দলে বাংলার কেউ ডাক পায় না। জাতীয় প্রতিযোগিতা থেকেই ভারতীয় দলের জন্য ফুটবলার নির্বাচন করা হয়। অথচ অনূর্ধ্ব-১৪ জাতীয় প্রতিযোগিতায় বাংলা অংশ নিচ্ছে না। এর চেয়ে হতাশার আর কিছু হয় না।’’ কুন্তলা যোগ করেন, ‘‘বাংলায় কোনও দিন ফুটবল প্রতিভার অভাব হয়নি। প্রয়োজন ওদের সঠিক ভাবে তুলে ধরা। সেই দায়িত্ব ফেডারেশন ও আইএফএকেই নিতে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন