Juventus

ইটালিতে বদলের অপেক্ষা, রুদ্ধশ্বাস শেষের পথে স্পেন

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২১ ০৫:২৮
Share:

জুটি: ছন্দে রয়েছেন গ্রিজ়ম্যান এবং মেসি। যার সুবাদে লা লিগায় খেতাবের দৌড়ে বার্সেলোনাও। ফাইল চিত্র

স্পেন

Advertisement

এখনও ত্রিমুখী লড়াই রয়েছে। লিয়োনেল মেসির জোড়া গোল বার্সেলোনাকে ভাল মতোই দৌড়ে রেখেছে। আতলেতিকো দে মাদ্রিদ তো ছিলই। রিয়াল মাদ্রিদও প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। শনিবার ভারতীয় সময় অধিক রাতে জ়িনেদিন জ়িদানের দল ম্যাচ খেলছে। তার উপরে অনেক কিছু নির্ভর করবে। লা লিগা অন্তিম মাসে ঢুকে পড়েছে, তাই তিনটি দলেরই প্রত্যেকটি ম্যাচ গুরুত্বপূর্ণ। শনিবার রাতের ম্যাচের আগে পর্যন্ত যা টেবলের অবস্থা, আতলেতিকো শীর্ষে রয়েছে। তারা বার্সেলোনার চেয়ে তিন পয়েন্টে এগিয়ে, শনিবারের ম্যাচের আগে পর্যন্ত রিয়ালের চেয়ে পাঁচ পয়েন্টে এগিয়ে। আতলেতিকোর সঙ্গে মেসিরা খেলবেন ৮ মে। খেতাবের দাবিদার দুই ক্লাবের মুখোমুখি দ্বৈরথ অনেক কিছু ঠিক করে দিতে পারে।

লা লিগায় খেতাবের দৌড়ে পয়েন্ট সমান হয়ে গেলে মুখোমুখি দ্বৈরথে কী ঘটেছে, তা দেখা হয়। প্রথমে গোল পার্থক্য দেখা হয় না। এই নিয়মের জন্য এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। যদি বার্সেলোনা বা আতলেতিকোর সঙ্গে করিম বেঞ্জেমাদের পয়েন্ট সমান-সমান হয়ে যায়, তা হলে তাঁরাই খেতাব জিতবেন কারণ দু’টি দলকেই তাঁরা হারিয়েছেন। আন্ডারডগ হিসেবে রয়েছে সেভিয়া। তাদের একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আতলেতিকোর থেকে তারা ছয় পয়েন্টে পিছিয়ে রয়েছে।

Advertisement

জার্মানি

টানা নবম বার বুন্দেশলিগা খেতাবের সামনে বায়ার্ন মিউনিখ। আর বি লাইপজ়িসের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে। আর চারটি ম্যাচ বাকি রয়েছে এবং একটি জিতলেই বায়ার্নের লিগ জয় নিশ্চিত। অন্য বড় দল, বরুসিয়া ডর্টমুন্ডের হাতে এই মুহূর্তে বিশ্বের দুই অন্যতম সেরা তরুণ ফুটবলার রয়েছে। আর্লিং হালান্ড এবং জেডন স্যাঞ্চো। তবুও চ্যাম্পিয়ন্স লিগের যোগ্যতামান অর্জন করা নিয়ে চাপে রয়েছে। বুন্দেশলিগায় প্রথম চারটি দলে নেই তারা। শনিবার বিকাল পর্যন্ত চতুর্থ দলের চেয়ে চার পয়েন্টে পিছিয়ে।

n নজরে: রোনাল্ডোদের আশা কমছে। এগিয়ে লুকাকুরা। ফাইল চিত্র

ইটালি

জুভেন্টাস স্বপ্ন দেখছিল, ইউরোপের সেরা লিগগুলোর প্রথম দল হিসেবে টানা দশ বার খেতাব জেতার কৃতিত্ব অর্জন করবে। কিন্তু জানলুইগি বুফনদের সেই স্বপ্ন পূরণ হচ্ছে না। এ বারে এখনও পর্যন্ত তারা লিগ টেবলে চার নম্বরে রয়েছে এবং ঐতিহাসিক বদলের অপেক্ষায় ইটালির ‘সেরি আ’। এক দশকে এই প্রথম বার জুভেন্টাসের বদলে অন্য কেউ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে। এবং, বিরাট কোনও অঘটন না ঘটলে মুকুট উঠছে ইন্টার মিলানের মাথায়। চিরপ্রতিদ্বন্দ্বী এসি মিলানের চেয়ে তারা ১০ পয়েন্টে এগিয়ে রয়েছে। আর চারটি ম্যাচ বাকি। আন্দ্রে পির্লো, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের এখন এমনই অবস্থা যে চ্যাম্পিয়ন্স লিগের যোগ্যতামান অর্জনও নিশ্চিত নয়। টেবলের চতুর্থ স্থানে থাকলেও পঞ্চম স্থানে থাকা নাপোলির চেয়ে মাত্র দু’পয়েন্টে এগিয়ে আছে তারা। তবে কোপা ইটালিয়া ফাইনালে উঠেছে জুভেন্টাস। ১৯ মে সেই ফাইনালে তাদের প্রতিপক্ষ আটলান্টা। তাই পির্লো ম্যানেজার হিসেবে প্রথম মরসুম অন্তত একটি ট্রফি জিতে শেষ করতে পারেন।

ফ্রান্স

সব চেয়ে জমজমাট এই মুহূর্তে ফরাসি লিগ ওয়ান। প্রথম চারটি দলের মধ্যে মেরেকেটে তিন পয়েন্টের তফাত। তিন বারের চ্যাম্পিয়ন লিল লিগ টেবলের শীর্ষে। দ্বিতীয় স্থানে নেমার, এমবাপেদের প্যারিস সাঁ জারমাঁ। তৃতীয় এবং চতুর্থ যথাক্রমে লিয়ঁ এবং মোনাকো। তবে নেমারদের বেশির ভাগ বড় ম্যাচ হয়ে গিয়েছে। খেতাবের প্রতিদ্বন্দ্বীদের কাউকে এই উত্তেজনাপূর্ণ শেষ পর্বে খেলার ঝক্কি নিতে হচ্ছে না তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন