পেনের রান আউট নিয়ে বিতর্ক, ক্ষুব্ধ রাহানেরা

পেন তখন ৬ রানে ব্যাট করছিলেন। ওই সময় তাঁর উইকেট পাওয়া গেলে ম্যাচে হয়তো আরও আধিপত্য দেখা যেত ভারতের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ১৩:৪৮
Share:

আম্পায়ারের সিদ্ধান্তে খুশি হতে পারেননি রাহানে। ফাইল ছবি

দ্বিতীয় টেস্টে বোলিংয়ের সময় দাপট দেখালেও ভুল সিদ্ধান্তের শিকার হল অজিঙ্ক রাহানের ভারত। অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেনের রান আউট নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। তাঁকে যে যুক্তি দেখিয়ে নট আউট দিয়েছেন তৃতীয় আম্পায়ার পল উইলসন, তাতে ভারতীয় ক্রিকেটাররা ক্ষুব্ধ।

Advertisement

৫৫ তম ওভারের খেলা চলাকালীন রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝি হয়েছিল ক্যামেরন গ্রিন এবং পেনের। অসি অধিনায়ক ক্রিজে পৌঁছনোর আগেই উমেশ যাদবের থ্রো পেয়ে স্টাম্প ভেঙে দেন ভারতীয় উইকেটকিপার ঋষভ পন্থ

যদিও পেন আউট কি না তা নিয়ে ভারতীয় ক্রিকেটাররা খুব একটা আত্মবিশ্বাসী ছিলেন না। অফ সাইড হোক বা লেগ সাইড, কোনওদিক থেকেই স্পষ্টভাবে বোঝা যাচ্ছিল না পেনের ব্যাট ক্রিজ পেরিয়েছে কি না।

Advertisement

আরও খবর: বক্সিং ডে টেস্টের আগে শততম টেস্ট নিয়ে নস্ট্যালজিক সৌরভ

আরও খবর: দৌড়তে সমস্যা হচ্ছে, ওয়ার্নারকে নিয়ে তৃতীয় টেস্টেও থাকছে অনিশ্চয়তা

সব দেখে তৃতীয় আম্পায়ার উইলসন বলেন, ‘‘পেনের ব্যাট লাইন পেরোয়নি, এরকম স্পষ্ট কোনও প্রমাণ পাওয়া যাচ্ছে না। ফলে, একটু হলেও পেনের ব্যাট ক্রিজ পেরোতে পারে। তাই আমি নট আউটের সিদ্ধান্ত নিয়েছি।’’

রাহানে এই সিদ্ধান্তে একেবারেই খুশি হতে পারেননি। তৎক্ষণাত মাঠে থাকা আম্পায়ারের সঙ্গে আলোচনা করেন। তবে সিদ্ধান্ত বদলানোর কোনও সুযোগ ছিল না। পেন তখন ৬ রানে ব্যাট করছিলেন। ওই সময় তাঁর উইকেট পাওয়া গেলে ম্যাচে হয়তো আরও আধিপত্য দেখা যেত ভারতের। যদিও আরও সাত রান যোগ করে অশ্বিনের বলে ফিরে যান পেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন