আধ ঘণ্টার বৃষ্টিতে সিরিজ হার ভারতের

টস হেরে প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ১৪৩ রানে অল আউট হয়ে যাওয়ার পর ভারত ব্যাট করতে নেমে দু’ওভারে বিনা উইকেটে ১৫ তোলার পরই বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। ভারতও সিরিজ হারল ০-১। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫ ওভার খেলা হলেই ম্যাচের ফয়সালা হয়ে যেত। কোনও উইকেট না হারিয়ে ভারতের দরকার ছিল ২৭।

Advertisement
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৬ ০৪:০০
Share:

কখন ম্যাচ বন্ধ
টস হেরে প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ১৪৩ রানে অল আউট হয়ে যাওয়ার পর ভারত ব্যাট করতে নেমে দু’ওভারে বিনা উইকেটে ১৫ তোলার পরই বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে যায়। ভারতও সিরিজ হারল ০-১।

কী হলে ভারত জিততে পারত
ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫ ওভার খেলা হলেই ম্যাচের ফয়সালা হয়ে যেত। কোনও উইকেট না হারিয়ে ভারতের দরকার ছিল ২৭।

ভারতের লড়াইয়ে ফেরা
আগের দিন যে রান ওয়েস্ট ইন্ডিজ তুলে ফেলেছিল সাড়ে দশ ওভারে, মাত্র এক উইকেট হারিয়ে, রবিবার সেই রান তারা তুলল সব উইকেট হারিয়ে। ক্যারিবিয়ান ইনিংসকে ১৪৩ রানে থামিয়ে দেন ভারতের স্পিনাররা। অমিত মিশ্র (৩-২৪), রবিচন্দ্রন অশ্বিনরা (২-১১) পাঁচ উইকেট নেন। মহম্মদ শামি (২-৩১), জসপ্রীত বুমরাহ (২-২৬) ও ভুবনেশ্বর কুমার (১-৩৬) বাকি পাঁচ ব্যাটসম্যানকে ফেরান।

Advertisement

বেহাল ক্যারিবিয়ান ব্যাটিং

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান ওপেনার জনসন চার্লসের, ২৫ বলে ৪৩। আগের দিন যিনি বিধ্বংসী সেঞ্চুরি করেছিলেন, সেই এভিন লিউইস এ দিন মাত্র সাত রান করেন।

কেন খেলা শুরু করা গেল না

মাঠের জল শুকনোর যথেষ্ট ব্যবস্থা না থাকার জন্যই এই বিপত্তি। সুপার সপার ছিল না মাঠে। পিচ ও বোলারদের রান আপে শুধু কভার ছিল। গোটা মাঠ ঢাকার ব্যবস্থা ছিল না। বিসিসিআই-প্রতিনিধিরা ভারত থেকে ফ্লোরিডায় গিয়ে এই সিরিজ আয়োজনের উদ্যোগ নেওয়ার পরেও এই অতি আবশ্যক ব্যবস্থাগুলো কেন ছিল না, প্রশ্ন উঠতে শুরু করেছে।

বৃষ্টির পূর্বাভাস

এই অঞ্চলে ‘হারিকেন’ আছড়ে পড়ার পূর্বাভাস ছিল গত দু’দিন ধরে। তা সত্ত্বেও ওয়াটার ম্যানেজমেন্ট নিয়ে যথেষ্ট ব্যবস্থা ছিল না। তাই আধ ঘণ্টার বৃষ্টিতেও ম্যাচ ভেস্তে গেল। সাংগঠনিক ত্রুটিও ছিল। যেমন, রোড রোলার দিয়ে পিচ রোলিংয়ের ব্যবস্থা করা হয়েছিল।

ম্যাচের শুরুতেও বিপত্তি

শুরুতে টিভি সম্প্রচারের জন্য স্যাটেলাইট লিঙ্ক না পাওয়ায় ৪০ মিনিট দেরিতে খেলা শুরু হয়। খেলা ঠিক সময়ে শুরু হলে ভারতের পাঁচ ওভারেরও বেশি খেলে ফেলতে পারত। ম্যাচের রেজাল্টও হয়ে যেত। ডিএল-এর হিসাব অনুযায়ী ব্যাট করে হয়তো জিততেও পারতেন ধোনিরা।

বোর্ড কর্তাদের ক্ষোভ

ফ্লোরিডায় ফোন করে জানা গেল, ভারত থেকে যে এক ঝাঁক ক্রিকেটকর্তা মার্কিন মুলুকে গিয়েছেন, তাঁরা পরিকাঠামোর এই হাল দেখে ক্ষুব্ধ। সিএবি-র বিশ্বরূপ দে বলছেন, ‘‘সারা বছরে গুটিকয়েক ক্রিকেট ম্যাচ হয় এখানে, এমন কীই বা আহামরি হবে পরিকাঠামো?’’ যাঁর নেতৃত্বে বোর্ড প্রতিনিধিরা এই ম্যাচ আয়োজন করেন, সেই এম ভি শ্রীধরকে দুষছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন