World Athletics Championships

অ্যাথলেটিক্সে নজির, এশীয় রেকর্ড গড়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের পুরুষ রিলে দল

এখনও পর্যন্ত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে দু’টি পদক রয়েছে ভারতের। রবিবার বুদাপেস্টে একাধিক পদক জয়ের সম্ভাবনা। পদকের আশা তৈরি হয়েছে পুরুষদের ৪x৪০০ মিটার রিলেতেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১০:৩৯
Share:

এশীয় রেকর্ড গড়ার পর ভারতের রিলে দলের চার সদস্য। ছবি: টুইটার।

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে নজির গড়ল ভারত। পুরুষদের ৪০০ মিটার রিলেতে নতুন এশীয় রেকর্ড গড়ে ফাইনালে উঠল ভারতীয় দল। ভেঙে গেল ৪x৪০০ মিটার রিলেতে জাপানের রেকর্ড। রবিবার ফাইনালে পদক জয়ের লক্ষ্যে নামবেন ভারতীয়েরা।

Advertisement

পুরুষদের জ্যাভলিনে রবিবার পদকের জন্য লড়াই করবেন তিন ভারতীয় সোনা জয়ের অন্যতম দাবিদার নীরজ চোপড়া ছাড়াও ফাইনালে উঠেছেন ডিপি মানু এবং কিশোর জেনা। একই দিনে পদকের জন্য বুদাপেস্টের ট্র্যাকে দৌড়বেন চার ভারতীয়। তাঁরা হলেন মহম্মদ আনাস, আমোজ জ্যাকব, মহম্মদ আজমল ভারিয়াথোদি এবং রাজেশ রমেশ। ৪x৪০০ মিটার রিলের প্রথম হিটে ভারতের সঙ্গে ছিল শক্তিশালী আমেরিকা। শেষ পর্যন্ত দ্বিতীয় স্থানে শেষ করলেও ভারতীয়েরা সমানে সমানে লড়াই করেছেন আমেরিকার অ্যাথলিটদের সঙ্গে।

চার ভারতীয় দৌড় শেষ করেছেন ২ মিনিট ৫৯.০৫ সেকেন্ডে। আনাস প্রথম ল্যাপ শেষ করেন ষষ্ঠ স্থানে। দ্বিতীয় ল্যাপে দারুণ পারফরম্যান্স করে ভারতকে দ্বিতীয় স্থানে নিয়ে আসেন জ্যাকব। শেষ দুই ল্যাপে আজমল এবং রমেশ শুধু জায়গাই ধরে রাখেননি, আমেরিকাকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দেন। শেষ ল্যাপে রমেশ একটা সময় বেশ চাপে ফেলে দেন আমেরিকার জাস্টিন রবিনসনকে। ২ মিনিট ৫৯.০৫ সেকেন্ডে দৌড় শেষ করে চার অ্যাথলিট নতুন ভারতীয় রেকর্ডের পাশাপাশি নতুন এশীয় রেকর্ডও তৈরি করেছেন। এর আগে জাপানের রেকর্ডটি ছিল ২ মিনিট ৫৯.৫১ সেকেন্ডের। হিটে প্রথম আমেরিকা দৌড় শেষ করেছে ২ মিনিট ৫৮.৪৭ সেকেন্ডে। তৃতীয় ব্রিটেন এবং চতুর্থ বটসোয়ানা। দু’দলই সময় নিয়েছে ২ মিনিট ৫৯.৪২ সেকেন্ডে।

Advertisement

দ্বিতীয় হিটে প্রথম হয়েছে জামাইকা। উসেইন বোল্টের দেশের অ্যাথলিটেরাও ভারতের থেকে বেশি সময় নিয়েছেন দৌড় শেষ করতে। জামাইকা সময় নিয়েছে ২ মিনিট ৫৯.৮২ সেকেন্ড। দ্বিতীয় ফ্রান্স (৩ মিনিট ০.০৫ সেকেন্ড) এবং তৃতীয় ইটালি (৩ মিনিট ০.১৪ সেকেন্ড)। অর্থাৎ দ্বিতীয় সেরা সময় করে ফাইনালে ওঠা ভারতীয় দল ৪x৪০০ মিটার রিলেতে পদকের অন্যতম দাবিদার।

এখনও পর্যন্ত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে দু’টি পদক জিতেছেন ভারতীয়েরা। ২০০৩ সালে প্যারিসে লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন অঞ্জু ববি জর্জ। ২০২২ সালে জ্যাভলিনে রুপো জিতেছিলেন নীরজ। রবিবার একাধিক পদক জয়ের সুযোগ রয়েছে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন